ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

আগাম জামিনের বিষয়ে রিভিউ আবেদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
আগাম জামিনের বিষয়ে রিভিউ আবেদন

ঢাকা: হাইকোর্টে আগাম জামিনের বিষয়ে আপিল বিভাগের দেওয়া রায়ের বিরুদ্ধে রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করা হয়েছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন এ‌ আবেদন করেন।



বুধবার এ আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ১০ জুলাই শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন হাইকোর্ট থেকে আগাম জামিন পান। পরে ২০ মার্চ আপিল বিভাগ ওই জামিন বাতিল করে রায় দেন। ওই রায়ে আগাম জামিনের বিষয়ে কয়েক দফা নির্দেশনা দেন আপিল বিভাগ।

নির্দেশনায় বলা হয়, হাইকোর্ট এখন থেকে চার সপ্তাহের বেশি আগাম জামিন দিতে পারবে না। হাইকোর্টকে অবশ্যই আগাম জামিনের কারণ উল্লেখ করতে হবে এবং সন্তুষ্টির দিকগুলোও লিখতে হবে। আগাম জামিন প্রার্থিত ব্যক্তির রাজনৈতিক পরিচয় অথবা তার সঙ্গে কারো বিরোধের পরিপ্রেক্ষিতে এ মামলার উদ্ভব হয়েছে- এ ধরনের দাবি মঞ্জুরের ক্ষেত্রে বিবেচ্য হতে পারে না।

একইসঙ্গে আপিল বিভাগ মনে করে, নিম্ন আদালত বা ট্রাইব্যুনালের বিচারকরা এখন আর সরকারের নিয়ন্ত্রণাধীন নন। এ প্রসঙ্গে আপিল বিভাগ বলেছে, নিম্ন আদালত স্বাধীন নয় বা নিম্ন আদালতের বিচারকদের নির্বাহী বিভাগ নিয়ন্ত্রণ করে এ রকম ধারণাকে সুনির্দিষ্ট ধরে নেওয়া যাবে না।

দেশে আগাম জামিনের কোনো আইন নেই। হাইকোর্ট তার অন্তর্নিহিত ক্ষমতায় আগাম জামিন দেন। অতীতে সরকারের রাজনৈতিক প্রতিপক্ষ নেতা-কর্মীদের (রাজনৈতিক কর্মসূচিকেন্দ্রিক ঘটনায় উদ্ভূত মামলায়) জামিনদানের ক্ষেত্রে হাইকোর্ট উদার মনোভাব দেখিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ১৮, ২০১৪

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa