ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

আইন ও আদালত

বিভিন্ন দেশের লিঙ্গবাদী আইন

পরা যাবেনা প্যান্ট, বাঁধা যাবেনা চুল

অমিয় দত্ত ভৌমিক, ওয়েব ইনচার্জ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
পরা যাবেনা প্যান্ট, বাঁধা যাবেনা চুল

ঢাকা: প্রত্যেক দেশেরই নিজস্ব কিছু আইন কানুন থাকে। যেমন আছে তথ্যপ্রযুক্তির দিক থেকে এগিয়ে থাকা যুক্তরাষ্টের, তেমনই আছে মধ্যপ্রাচ্য বা আফ্রিকার দেশের।

যেখানে আইনকানুন দেখে অনেকে ভ্রূ কোঁচকান। আবার অনেকে গলা ফাটিয়ে প্রতিবাদও করেন। কোথাও হয়তো নারীর  ভোটাধিকার নেই, তো কোথাও চুল বাঁধতে নিষেধাজ্ঞা।

পৃথিবীর কয়েকটি দেশে এমনই কিছু আইন আছে যা নারীদের খোলসের ভেতর আটকে রেখেছে।

ধরা যাক ভ্যাটিকান সিটির কথা। সেখানে নারীর ভোটাধিকার নেই। এমনকি তারা স্ব-ইচ্ছায় স্বামীকে ডিভোর্স দিতে পারেন না।

অন্যদিকে, তুরস্কে স্বামীর অনুমতি ছাড়া নারীরা কোথাও চাকরি করতে পারেন না। দেশ জুড়ে মোট কর্মচারী মাত্র ২৯ শতাংশ নারী।

উপরের দুই দেশের তুলনায় ইয়েমেন আরও এক ডিগ্রি উপরে। সেদেশে স্বামীর অনুমতি ছাড়া নারীরা বাড়ির বাইরে বের হতে পারেন না।

আমাদের প্রতিবেশী দেশ ভারতের একটা ছোট্ট গ্রামও স্থান পেয়েছে এই তালিকায়। উত্তরপ্রদেশের আসরা গ্রামে ৪০ বছরের কম বয়সী কোনো নারী মোবাইল ব্যবহার করতে পারেন না। এমনকি বাজারে কেনাকাটা করাতেও নিষেধাজ্ঞা রয়েছে তাদের উপর।

মধ্যপ্রাচ্যের দেশ ইরানে ফুটবল খেলা নিয়ে রয়েছে আরেক আইন। শর্টপ্যান্ট পড়ে পুরুষদের ফুটবল খেলতে দেখলে নারীদের যৌন ইচ্ছা জেগে উঠতে পারে! এর জন্য আগাম ব্যবস্থা হিসেবে ইরান সরকার ঠিক করেছে, স্টেডিয়ামে গিয়ে ফুটবল ম্যাচ দেখতে পারবেন না নারীরা।  

তথ্যপ্রযুক্তি থেকে শুরু করে সবদিকে এগিয়ে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের দিকে চোখ রাখলে দেখা যায়, ফ্লোরিডা অঙ্গরাজ্যে অবিবাহিত, ডিভোর্সি এবং বিধবা নারীরা স্কাই ডাইভিং করতে পারবেন না, এমন আইন চালু আছে।

অন্যদিকে, টেক্সাস ও টেনেসিতে প্রকাশ্যে স্টকিং Stocking (সমস্ত পা বা পায়ের কিয়দংশ ঢাকা মোজা) ঠিকঠাক করলে, সেটা যদি কারও চোখে পড়ে, তবে ১২ মাস পর্যন্ত জেলে কাটাতে হতে পারে নারীদের।

যুক্তরাষ্ট্রের আরেকটি অঙ্গরাজ্য ভারমন্ট। সেখানে স্ত্রী'কে নকল দাঁত পরতে হলে স্বামীর লিখিত অনুমতি লাগে।

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যের রাজধানী ক্লিভল্যান্ডে মেয়েদের চকচকে জুতো পরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে। কর্তৃপক্ষের দাবি, চকচকে জুতোয় তাঁদের গোপনাঙ্গের 'স্বরূপ' লক্ষ্য করতে পারেন যে কেউ!

যুক্তরাষ্ট্রের ওকলামায় 'যে রাধে সে চুলও বাঁধে' প্রবাদটি প্রযোজ্য নয়। সেখানে নারীদের চুল বাঁধতে গেলে (বেনী করা) কর্তৃপক্ষের লিখিত অনুমতি আবশ্যক।

ব্যতিক্রমী দেশ আফ্রিকার সোয়াজিল্যান্ডে প্যান্ট পরায় নিষেধাজ্ঞা রয়েছে নারীদের উপর।

বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa