ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

আপিলের পর হাইকোর্টও পাচ্ছেন নতুন বিচারপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
আপিলের পর হাইকোর্টও পাচ্ছেন নতুন বিচারপতি ফাইল ফটো

ঢাকা: আপিল বিভাগের পর এবার নতুন বিচারপতি পাচ্ছেন হাইকোর্ট বিভাগও। সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয় সূত্র থেকে এমন আভাস মিলেছে।



রোববার (০৭ ফেব্রুয়ারি) হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে আপিল বিভাগে নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়। পরদিন সোমবার (০৮ ফেব্রুয়ারি) শপথ নিয়ে বিচারকার্য পরিচালনা শুরু করেছেন তারা।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, আপিল বিভাগে নিয়োগ সম্পন্ন হয়েছে। এবার হাইকোর্ট বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়া হবে বলে জেনেছি।

এর আগে সর্বশেষ গত বছরের ০৯ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগে ১০ জন বিচারপতিকে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। তারা শপথ নেন ওই বছরের ১২ ফেব্রুয়ারি।  

ওই সময় নিয়োগ পাওয়াদের মধ্যে সাবেক জেলা জজ মর্যাদার তিনজন রয়েছেন। তারা হলেন- চট্টগ্রামের অবসরপ্রাপ্ত মহানগর দায়রা জজ এসএম মুজিবুর রহমান, সুপ্রিম কোর্টের সে সময়ের রেজিস্ট্রার মো. ফরিদ আহমেদ শিবলী এবং গাজীপুরের জেলা জজ আমির হোসেন।
বাকিদের মধ্যে চারজন ডেপুটি অ্যাটর্নি জেনারেলসহ সুপ্রিম কোর্টের আইনজীবী ছিলেন।

তারা হলেন, খিজির আহমেদ চৌধুরী, রাজিক আল জলিল, জ্যোতির্ময় নারায়ণ দেব চৌধুরী, ভীষ্মদেব চক্রবর্তী, মো. ইকবাল কবির লিটন, মো. সেলিম ও মো. সোহরাওয়ার্দী।

এবারও সুপ্রিম কোর্টের আইনজীবীদের নিয়োগের কথা শোনা যাচ্ছে। তবে কোনো জেলা জজের কথা এখনো শোনা যাচ্ছে না। সুপ্রিম  কোর্টের আইনজীবী ও আইন কর্মকর্তাদের মধ্য থেকে কারো কারো নাম শোনা যাচ্ছে।

বর্তমানে হাইকোর্টে ৯০ জন বিচারপতি রয়েছেন। তাদের মধ্যে ১০ জন অস্থায়ী বিচারপতি। আর আপিল বিভাগে নতুন তিনজনসহ মোট বিচারপতি রয়েছেন নয়জন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa