ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

মানবতাবিরোধী অপরাধ

খালেক মণ্ডলসহ দু’জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৮ মে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
খালেক মণ্ডলসহ দু’জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ৮ মে আব্দুল খালেক মণ্ডল

ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মণ্ডলসহ দু’জনের বিরুদ্ধে দ্বিতীয় দফায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেছেন প্রসিকিউশন। আগামী ৮ মে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।


 
বুধবার (২৪ ফেব্রুয়ারি) তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করে চূড়ান্ত প্রতিবেদন দেওয়ার জন্য আরও তিন মাসের সময়ের আবেদন জানান প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। শুনানি শেষে ৮ মে তা দাখিলের দিন ধার্য করেন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার-উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।

এর আগে গত বছরের ০৯ ডিসেম্বর প্রথম দফায় তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিল করেন প্রসিকিউটর চমন।


গত বছরের ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় নাশকতার উদ্দেশ্যে কয়েকজন সহযোগীকে নিয়ে গোপন বৈঠকের অভিযোগে আব্দুল খালেক মণ্ডলকে গ্রেফতার করে পুলিশ।

পরে আব্দুল খালেক মণ্ডলের বিরুদ্ধে সাতক্ষীরায় দায়ের করা একাত্তরের মানবতাবিরোধী অপরাধের তিনটি মামলার মধ্যে শহীদ মোস্তফা গাজী হত্যা মামলায় তাকে গ্রেফতার দেখান ট্রাইব্যুনাল। এ মামলায় অন্য একজনও আসামি রয়েছেন। পালিয়ে যাওয়ার আশঙ্কায় তার নাম প্রকাশ করেননি প্রসিকিউশন।

শিমুলবাড়িয়া গ্রামের রুস্তম আলীসহ পাঁচজনকে হত্যার অভিযোগে ২০০৯ সালের ২ জুলাই খালেক মণ্ডলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলা করেন শহীদ রুস্তম আলীর ছেলে নজরুল ইসলাম গাজী।

মুক্তিযুদ্ধের সময় রাজাকার বাহিনীর নেতৃত্ব দিয়ে কয়েকটি হত্যা, ধর্ষণসহ হিন্দু পরিবারের জমি ও বাড়ি দখলের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
এমএইচপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa