ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

নিম্ন আদালত

ছাড়পত্র ছাড়াই শূন্যপদে কর্মচারী নিয়োগ দেওয়া যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মে ৩, ২০১৬
ছাড়পত্র ছাড়াই শূন্যপদে কর্মচারী নিয়োগ দেওয়া যাবে

ঢাকা: দেশের নিম্ন আদালতগুলোতে সহায়ক কর্মচারীদের শূন্যপদে নিয়োগে আইন বা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছাড়পত্র ছাড়াই নিয়োগ দেওয়া যাবে বলে রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।  

 

এ বিষয়ে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে আইন মন্ত্রণালয়ের করা আবেদন মঙ্গলবার (০৩ মে) খারিজ করে দিয়েছেন প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।

রিভিউ আবেদন খারিজের পর মঙ্গলবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, অধস্তন আদালতগুলোর সহায়ক কর্মচারীদের শূন্যপদ পূরণের আগে প্রশাসনিক মন্ত্রণালয় অর্থাৎ আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় অথবা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ছাড়পত্র গ্রহণের আবশ্যকতা না থাকা সংক্রান্ত  সিদ্ধান্ত বহাল রয়েছে।

হাইকোর্টের ৩/২০১৬ সার্কুলারের নির্দেশনা অনুসারে অধস্তন আদালতগুলোর সহায়ক কর্মচারীদের শূন্যপদগুলো পূরণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

কিশোরগঞ্জের জেলা জজ আদালতে ৫ জন কর্মচারী নিয়োগের সাত মাস পর ২০০৭ সালের ২৪ জুলাই আইন মন্ত্রণালয়ের নির্দেশে তা বাতিল করা হয়। মন্ত্রণালয়ের অনুমাদনের পর নিয়োগ দেওয়ার ক্ষেত্রে নির্ধারিত সময়সীমা অতিক্রম করায় ওই বাতিল আদেশ দেওয়া হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন মো. আবুল কালাম আজাদসহ ওই কর্মচারীরা।

রিটের শুনানি নিয়ে হাইকোর্ট ওই নিয়োগ বাতিলের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দেন। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে আইন মন্ত্রণালয়।

গত বছরের ১৫ ডিসেম্বর আপিল বিভাগ শুনানি শেষে হাইকোর্টের রায় বহাল রাখেন।

আপিল বিভাগের এ রায় পুনর্বিবেচনা চেয়ে আবারও আবেদন করে আইন মন্ত্রণালয়। ওই রিভিউ আবেদনের শুনানি শেষে আপিল বিভাগ তা খারিজ করে দেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মে ০৩, ২০১৬
ইএস/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa