ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

জাসদের মশাল নিয়ে রিভিউ একমাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জুন ২২, ২০১৬
জাসদের মশাল নিয়ে রিভিউ একমাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: জাসদের মশাল প্রতীক নিয়ে দলটির একাংশের (শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান) রিভিউ আবেদন একমাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২২ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ  দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী।

গত ১২ মার্চ জাতীয় সম্মেলনে কমিটি গঠনের সময় সাধারণ সম্পাদক পদ নিয়ে বিরোধে দুই ভাগ হয় জাসদ।

এক অংশের নেতৃত্বে রয়েছেন হাসানুল হক ইনু ও শিরীন আকতার। অপর অংশে রয়েছেন মঈনুদ্দীন খান বাদল, শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধান। দুই পক্ষই আলাদা কমিটির ঘোষণা দেন।
 
পরে দুই পক্ষই নিজেদের দলীয় প্রতীক মশালের দাবি নিয়ে নির্বাচন কমিশনে আবেদন করে। গত ৬ এপ্রিল আলাদাভাবে দুই পক্ষের শুনানি করে ইসি। এরপর গত ১৩ এপ্রিল নির্বাচন কমিশন ইনু-শিরীনের কমিটিকে মশাল প্রতীক বরাদ্দ দেয়।
 
ইসি’র সিদ্ধান্ত সম্বলিত চিঠি পাঠান সহকারী সচিব রৌশন আরা।

ইনুর কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ‘গত ১১-১২ মার্চ দলের জাতীয় সম্মেলনে গঠনতন্ত্র অনুসারে কেন্দ্রীয় কার্যকরী কমিটি গঠন করায় হাসানুল হক ইনুকে সভাপতি ও কার্যকরী কমিটির তালিকা ইসির কাছে পাঠানোয় তাদের মশাল প্রতীক বহাল রাখা হলো’।
 
অন্যদিকে শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের কাছে পাঠানো চিঠিতে বলা হয়, ‘বাদল-আম্বিয়া-প্রধানের কমিটি গঠনতন্ত্র অনুসারে না হওয়ায় ও প্রয়োজনীয় দলিলাদি দাখিল না করায় এ বিষয়ে ইসির করণীয় কিছু নেই’।
 
এরপর ইনু ও শিরীনের নেতৃত্বাধীন অংশকে ‘মশাল’ প্রতীক দেওয়ায় নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে রিভিউ আবেদন জানান শরীফ নুরুল আম্বিয়া ও নাজমুল হক প্রধানের নেতৃত্বাধীন জাসদের অংশটি। কিন্তু নির্বাচন কমিশন রিভিউ আবেদনের বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়ায় হাইকোর্টে রিট করেন নাজমুল হক প্রধান।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জুন ২২, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa