ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

কুনিও হোশি হত্যা মামলা রংপুর জজ আদালতে হস্তান্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
কুনিও হোশি হত্যা মামলা রংপুর জজ আদালতে হস্তান্তর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রংপুর: চাঞ্চল্যকর জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলা রংপুর জেলা ও দায়রা জজ আদালতে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউনিয়া আমলি আদালতের-২ বিচারক আরিফুল ইসলাম মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ হুমায়ূন কবিরের আদালতে স্থানান্তর করেন।

আগামী ২০ অক্টোবর মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে। গত জুলাই মাসে মামলার চার্জশিট গ্রহণ করে পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি ও ক্রোকি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার তদন্তকারী কর্মকর্তা গত ১০ জুলাই বিপ্লব ও হীরাসহ ১৬ জনকে অব্যাহতি দিয়ে জেএমবির ৮ সদস্যের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন। আসামিদের মধ্যে গ্রেফতারের পর বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা। গ্রেফতার হয়ে কারাগারে থাকা চারজন হলেন- কমান্ডার খয়বর হোসেন, সদস্য ইছাহাক আলী, আবু সাঈদ লিখন ও সাখাওয়াত হোসেন।

পলাতকদের মধ্যে ক্রসফায়ারে নিহত হয়েছেন সাদ্দাম হোসেন। বাকি দুই আসামি নজরুল ও আহসান আনসারী এখনো পলাতক।

রংপুর রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বাংলানিউজকে জানান, কুনিও হোশি হত্যার রহস্য উদ্‌ঘাটনে ডিআইজিকে প্রধান করে তদন্ত কমিটি গঠিত হয়। দীর্ঘ ১০ মাস তদন্ত শেষে গত ১০ জুলাই ৮ জেএমবি সদস্যকে অভিযুক্ত করে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করা হয়।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুল মালেক বাংলানিউজকে জানান, রংপুরে দ্রুত বিচার আদালত স্থাপন সরকারের সিদ্ধান্তের ব্যাপার। তবে রাষ্ট্রের নজরদারি থাকায় জেনারেল প্যানেল কোর্টেই দ্রুতই সম্পন্ন করা যাবে এ মামলা। ন্যায়বিচার পাবেন কুনিও হোশির পরিবার।

গত বছরের ০৩ অক্টোবর কাউনিয়ার আলুটারী গ্রামে কুনিও হোশিকে হত্যা করে দুর্বৃত্তরা।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।