ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

‘সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বহাল থাকবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
 ‘সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বহাল থাকবে’

ঢাকা: প্রচলিত আইনে যেকোনো অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বহাল থাকবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে সচিবালয়ে নেদারল্যান্ডের মানবাধিকার বিষয়ক দূত কেস ভান বার সাক্ষাত করতে এলে এ কথা জানান তিনি।

কেস ভান বারের নেতৃত্বে নেদারল্যান্ডের চার সদস্যের প্রতিনিধিদল আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।

দ্বিপাক্ষিক বৈঠক শেষে কেস ভান সাংবাদিকদের বলেন, ‘আমরা বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছি। বাক স্বাধীনতা, বৈদেশিক অনুদান নিয়ন্ত্রণ আইন-২০১৬, বাল্যবিবাহ, প্রসূতিসেবা নিয়ে আলোচনা হয়েছে’।

বর্তমানে ১৬ বছরে মেয়েদের যে বিয়ের অনুমতি রয়েছে, সেটি পর্যাপ্ত নয়। বরং মেয়েদের বিয়ের জন্যে ১৮ বছর বয়সকেই প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছেন তিনি।

এনজিও অ্যাক্ট সম্পর্কে কেস ভান বলেন, যেসব এনজিও সংঘাতের সঙ্গে অপকর্মের সঙ্গে জড়িত থাকবে, তাদের জন্যে এ অ্যাক্ট ভালো নয়। সার্বিকভাবে এ অ্যাক্টের ফলে এনজিওগুলোকে আইনে আবদ্ধ করা হবে না  বলেও মনে করেন তিনি।

আইনমন্ত্রী বলেন, ‘বাক স্বাধীনতার বিষয়ে আমরা কথা বলেছি। সেখানে ব্লগার হত্যাসহ বিভিন্ন বিষয় উঠে এসেছে। আমরা বিষয়গুলো তাদের কাছে তুলে ধরেছি এবং তারাও বুঝতে পেরেছেন’।

‘মৃত্যুদণ্ডের মতো শাস্তি তুলে দেওয়ার কথা বিবেচনার জন্যে জানিয়েছেন তারা। কিন্তু প্রচলিত আইনে অপরাধের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ডই থাকবে বলে জানানো হয়েছে’- বলেন আইনমন্ত্রী।

**‘জেলায় জেলায় ট্রাইব্যুনাল স্থাপনের সিদ্ধান্ত হয়নি’

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬

এমএন/এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa