ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

‘সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করুন’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
‘সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করুন’

ঢাকা: উচ্চ আদালতের বেঞ্চ রিডার, বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার ও কোর্ট অ্যাসোসিয়েটদের সততা, নিষ্ঠা, স্বচ্ছতা, দক্ষতা ও সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করতে বলেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

প্রথমবারের মতো বেঞ্চ রিডার, বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার ও কোর্ট অ্যাসোসিয়েটদের উদ্দেশ্যে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে এক অভিভাষণ অনুষ্ঠানে এ কথা বলেন প্রধান বিচারপতি।



ওই সব কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ‘আপনারা আদালতের অবিচ্ছেদ্য অংশ। আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই আপনারা সততা, নিষ্ঠা, স্বচ্ছতা, দক্ষতা ও সর্বোচ্চ আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করুন। ’

 

আদালতের দৈনন্দিন কার্য তালিকায় মামলার ক্রম আদালতের নিদেশ ব্যতীত পরিবর্তন না করা, আদালতের আদেশ ও রায় নিষ্পত্তির ক্রম অনুসারে দ্রুত টাইপ করে আদালতের স্বাক্ষর গ্রহণের পর তা সংশ্লিষ্ট শাখায় পাঠানো নিশ্চিত করা, মোশন মামলার ক্ষেত্রে অ্যাফিডেভিট নম্বরের ক্রম ব্যতীত দৈনিক কার্য তালিকায় অন্তর্ভুক্ত না করা এবং সব মোশন মামলার নোটিশে উল্লেখিত বেঞ্চ ব্যতীত অন্য কোনো বেঞ্চকে গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

কোর্টের সার্কুলার, আদেশ ও বর্ণিত নির্দেশ অমান্যকারীদের কোনো প্রকার ছাড় দেওয়া হবে না বলেও জানান তিনি। হাইকোর্ট বিভাগের একজন ডেপুটি রেজিস্ট্রারকে এসব কার্যক্রম তদারকির দায়িত্ব দেন প্রধান বিচারপতি।

অনুষ্ঠানে বেঞ্চ রিডার, বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার ও কোর্ট অ্যাসোসিয়েটদের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার হোসনে আরা আকতারের সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম।

এছাড়া অনুষ্ঠানে আপিল বিভাগের রেজিস্ট্রার জাকির হোসেন, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন, আপিল বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার যাবিদ হোসেন, অতিরিক্ত রেজিস্ট্রার এরশাদুল আলম, ডেপুটি রেজিস্ট্রার কামাল হোসেন শিকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৬
ইএস/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa