ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জেলা জজদের পদমর্যাদা সচিব পর্যায়ে উন্নীত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
জেলা জজদের পদমর্যাদা সচিব পর্যায়ে উন্নীত

রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম তালিকায় (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) ১৬’তে থাকা সচিবদের সঙ্গে সমমর্যাদায় থাকবেন ২৪-এ থাকা জেলা জজরা।

ঢাকা: রাষ্ট্রীয় পদমর্যাদাক্রম তালিকায় (ওয়ারেন্ট অব প্রিসিডেন্স) ১৬’তে থাকা সচিবদের সঙ্গে সমমর্যাদায় থাকবেন ২৪-এ থাকা জেলা জজরা।

ওয়ারেন্ট অব প্রিসিডেন্স নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল নিষ্পত্তি করে সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ বিচারপতির দেওয়া রায়ে এ ক্রম ঠিক করে দেওয়া হয়।

২০১৫ সালের ১১ জানুয়ারি এ রায় দেওয়া হয়। বৃহস্পতিবার (১০ নভেম্বর) এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রব চৌধুরী। হাইকোর্টে আবেদনকারীর পক্ষে ছিলেন আইনজীবী আব্দুল মতিন খসরু, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও মো. আসাদুজ্জামান।

সূত্র মতে, ১৯৮৬ সালের ওয়ারেন্ট অব প্রিসিডেন্স-এর বৈধতা চ্যালেঞ্জ করে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস অ্যাসোসিয়েশনের তৎকালীন মহাসচিব মো. আতাউর রহমান ২০০৬ সালে একটি রিট আবেদন দায়ের করেন।

এর পরিপ্রেক্ষিতে ২০০৬ সালের ১৪ ডিসেম্বর জেলা জজদের পদমর্যাদা সচিবদের নিচে দেখানো কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল দেয় হাইকোর্ট।

রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১০ সালের ৪ ফেব্রুয়ারি দেওয়া রায়ে ৮টি নির্দেশনা দেওয়া হয়। এ নির্দেশনা অনুসারে ৬০ দিনের মধ্যে নতুন তালিকা তৈরি করতে নির্দেশ দেন হাইকোর্ট।

এই রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
ইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।