ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হোশি কুনিও হত্যা, জঙ্গিদের পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিযুক্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
হোশি কুনিও হত্যা, জঙ্গিদের পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিযুক্ত

চাঞ্চল্যকর জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলার আসামি জেএমবি’র জঙ্গিদের পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগের আদেশ দিয়েছেন আদালত।

রংপুর: চাঞ্চল্যকর জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা মামলার আসামি জেএমবি’র জঙ্গিদের পক্ষে রাষ্ট্রীয় খরচে আইনজীবী নিয়োগের আদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আগামী ১৫ নভেম্বর মামলার অভিযোগ (চার্জ) গঠনের শুনানির ধার্য করেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে রংপুরের স্পেশাল জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকারের আদালত এ আদেশ দেন।

মামলার ৮ আসামির মধ্যে গ্রেফতার হয়ে কারাগারে থাকা পাঁচ জঙ্গি হলেন- জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, কমান্ডার খয়বর হোসেন, সদস্য ইছাহাক আলী, আবু সাঈদ লিখন ও সাখাওয়াত হোসেন। তাদেরকে কঠোর পুলিশি নিরাপত্তার মধ্য দিয়ে আদালতে হাজির করা হয়।

পলাতক তিন আসামির মধ্যে ক্রসফায়ারে নিহত হয়েছেন সাদ্দাম হোসেন। বাকি দুই আসামি নজরুল ও আহসান আনসারীকে এখনো গ্রেফতার করা যায়নি।

গত ১৩ অক্টোবর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউনিয়া আমলি আদালতের-২ বিচারক আরিফুল ইসলাম জাপানি নাগরিক হত্যার মামলাটি দ্রুত বিচারের জন্য রংপুর জেলা ও দায়রা জজ হুমায়ূন কবিরের আদালতে স্থানান্তর করেছিলেন। পরে ২৬ অক্টোবর বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন জেলা ও দায়রা জজ।

গত বছরের ৩ নভেম্বর কাউনিয়ার কাচু আলুটারী গ্রামে কৃষি খামার পরিদর্শনে যাওয়ার সময় দুর্বৃত্তের গুলিতে নিহত হন হোশি কুনিও।

এ ঘটনায় কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল কাদের জিলানী বাদী হয়ে থানায় হত্যা মামলা দায়েরের পর জেএমবি’র পাঁচ শীর্ষ নেতাকে গ্রেফতার করে পুলিশ। তাদের স্বীকারোক্তি অনুসারে মামলার তদন্তকারী কর্মকর্তা গত ০৩ জুলাই জেএমবির আট সদস্যকে অভিযুক্ত করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট দাখিল করেন। ০৭ জুলাই চার্জশিট গ্রহণ করে পলাতক আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি ও ক্রোকি পরোয়ানা জারি করেন আদালত।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬

এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad