ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

তিন সাঁওতালের হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
তিন সাঁওতালের হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ

গাইবান্ধায় গুলি ও হামলায় আহত চিকিৎসাধীন তিন সাঁওতালের হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: গাইবান্ধায় গুলি ও হামলায় আহত চিকিৎসাধীন তিন সাঁওতালের হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাতকড়া খুলে দেওয়ার পর আগামী শনিবারের (১৬ নভেম্বর) মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি ও গাইবান্ধার পুলিশ সুপারকে আদেশ দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৪ নভেম্বর) এসব আদেশ দেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ।

আদেশের পাশাপাশি চিকিৎসাধীন তিন সাঁওতালকে হাতকড়া পরানো কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছেন আদালত।

স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার, রংপুরের ডিআইজি, গাইবান্ধার পুলিশ সুপারসহ পাঁচজনকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

রিট আবেদনকারী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া বলেন, রোববার (১৩ নভেম্বর) একটি ইংরেজি দৈনিকে হাতকড়া পরিহিত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন তিন সাঁওতালকে নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়েছে, পুলিশি পাহারায় দু’জন চরেন সরেন ও বিমল বিসকোকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে এবং দ্বিজেন টুডোকে ঢাকার চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হচ্ছে।

ওই প্রতিবেদন যুক্ত করে রিট আবেদন করার পর আদালত হাতকড়া খুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

গত ০৬ নভেম্বর রোববার গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার রংপুর চিনিকল এলাকার মাদারপুর ও জয়পুরে সাঁওতালদের পল্লীতে হামলার ঘটনা ঘটে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
ইএস/এএসআর

** তিন সাঁওতালের হাতকড়া খুলে দিতে রিট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।