ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কুনিও হোশি হত্যা মামলার বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
কুনিও হোশি হত্যা মামলার বিচার শুরু

রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার বিচার শুরু হয়েছে। সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচার কাজ শুরু করেছেন আদালত।  

রংপুর: রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যা মামলার বিচার শুরু হয়েছে। সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে মামলার বিচার কাজ শুরু করেছেন আদালত।

 

মঙ্গলবার (১৫ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে রংপুরের স্পেশাল জজ নরেশ চন্দ্র সরকারের আদালত শুনানি শেষে সাত আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ৪ জানুয়ারি মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করা হয়েছে।  
 
এ হত্যা মামলায় সাত জেএমবি সদস্যের বিরুদ্ধে চার্জ গঠন হয়েছে। আসামিরা হলেন- জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা, কমান্ডার খয়বর হোসেন, সদস্য ইছাহাক আলী , আহসান উল্লাহ, ইছাহাক আলী, আবু সাঈদ লিটন ও সাখাওয়াত হোসেন।  

এর আগে তদন্তকারি কর্মকর্তা কাউনিয়া থানার পরিদর্শক (তদন্ত) মামুনুর রশীদ তদন্ত শেষে গত ৩ জুলাই আট জেএমবি সদস্যের বিরুদ্ধে চার্জশিট দেন এবং ৭ জুলাই আদালত তা গ্রহণ করেন।  

গত ১৩ অক্টোবর কাউনিয়া আমলি আদালত-২ এর বিচারক আরিফুল ইসলাম শুনানি শেষে মামলাটি রংপুর জেলা ও দায়রা জজ আদালতে স্থানান্তর করেন। পরে ২৬ অক্টোবর জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হুমায়ুন কবীর বিচারের জন্য মামলাটি বিশেষ জজ আদালতে স্থানান্তর করেন।

বিশেষ জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাড. আবদুল মালেক বাংলানিউজকে জানান, এ মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)আবদুল কাদের জিলানী জেএমবির আট সদস্যের বিরুদ্ধে গত ৩ জুলাই দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযোগপত্র দাখিল করেন ।  

আসামিদের মধ্যে জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানাসহ পাঁচ আসামি কারাগারে আছে। তাদের মঙ্গলবার আদালতে হাজির করা হয়েছিল। তবে তিনজনের মধ্যে কুড়িগ্রামের সাদ্দাম হোসেন ও রংপুর বেরোবির ছাত্র আহসান উল্লাহ আনছারী পলাতক এবং পঞ্চগড়ের নজরুল ইসলাম ওরফে বাইক হাসান রাজশাহীতে বন্দুকযুদ্ধে নিহত হন।  

গত বছর ৩ অক্টোবর রংপুরের কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের কাচু আলুটারী গ্রামে জাপানি নাগরিক হোসি কোনিওকে গুলি করে হত্যা করা হয়। রংপুর নগরীর মুন্সিপাড়ায় তার ব্যবসায়িক সহযোগী জাকারিয়া বালার বাসায় ভাড়া ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ১৫,২০১৬
আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।