ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

গঠনমূলক সমালোচনা চান প্রধান বিচারপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
গঠনমূলক সমালোচনা চান প্রধান বিচারপতি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা

ঢাকা: গঠনমূলক সমালোচনা করার জন্য আইনজীবীদের আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।

 

 

রোববার (০৮ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে বইমেলা উদ্বোধন উপলক্ষে এক আলোচন সভায় এ আহ্বান জানা তিনি।

প্রধান বিচারপতি বলেন, ‘সুপ্রিম কোর্ট বারের মিলনায়তনে প্রকাশ্যে দাঁড়িয়ে বলছি, আমি খুবই প্রত্যাশা করি বিজ্ঞ আইনজীবীরা আমাদের ঘোষিত রায় নিয়ে গঠনমূলক লেখা লিখেন।

বিচারপতিদের রায়ে অনেক ত্রুটি আছে উল্লেখ করে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ‘আমি নিজেই আমার জাজমেন্টে ত্রুটি পাই। যেমন বছর দুই আগে যে রায় লিখেছি, এখন দেখে বলি এটা  কী লিখলাম? আমি পেলাম না যে, একজন বিজ্ঞ আইনজীবী আমার রায়ে এই ত্রুটি আছে, এই আছে, সেই আছে। আমরা তো গণতন্ত্রকে হত্যা করার জন্য একটা রায় দিয়েছি, অনেকে বলছে। কিন্তু কেন আপনারা লিখেন না- আমরা কোন জায়গায় ভুল করলাম?’

আইনজীবীদের গঠনমূলক সমালোচনার আহবান জানিয়ে তিনি বলেন, ‘কনস্ট্রাক্টিভ সমালোচনা করেন। আমি ওয়েলকাম করবো এবং আপনারা যদি সে সমালোচনা করেন তাহলে আমরা সংশোধিত হবো। আমাদের কোন জায়গায়, কোন ত্রুটি আছে সেটা বুঝতে পারবো।

বই পড়া নিয়ে প্রধান সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ‘প্রকৃতপক্ষে আমরা সবাই ব্যস্ত থাকি, সময় পাই না। আমি তো মনে করি লাইব্রেরি তো আছেই। বইগুলো আপনারা ডাইনিং টেবিলে, বেডরুমের পাশে, ড্রয়িংরুমে সাধারণত যেসব স্থানে আপনি বসেন, সেখানে পছন্দ মত বই রেখে দেবেন। যখন মনে হলো- একটু পড়ে নিলেন। ’

নিজের পাঠ্যাভ্যাস নিয়ে বিচারপতি এস কে সিনহা বলেন, ‘আমার সমস্ত বাড়িটাই একটা লাইব্রেরি। নিচতলা থেকে ওপরতলা, সবখানে আমি বই রেখে দিয়েছি। বিছানায় ঘুমানোর সময় একটা লাইন মনে হলো, এটা পড়লাম। ’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- সহসভাপতি ফাহিমা নাসরীন মুন্নি, তাহেরুল ইসলাম, কোষাধ্যক্ষ রমজান আলী শিকদার, সহসম্পাদক এ কে এম রবিউল হাসান সুমন, শেখ সিরাজুল ইসলাম, সদস্য নাসরীন সিদ্দিকা লিনা প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আলোচনা শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তৃতীয়বারের মতো সপ্তাহব্যাপী বইমেলা-২০১৭ উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এ সময় হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারপতিও উপস্থিত ছিলেন।

** সারাজীবনের আয় দিয়ে লাইব্রেরি করছেন প্রধান বিচারপতি

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
ইএস/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa