ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

সারাজীবনের আয় দিয়ে লাইব্রেরি করছেন প্রধান বিচারপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৭
সারাজীবনের আয় দিয়ে লাইব্রেরি করছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (ফাইল ফটো)

ঢাকা: সারাজীবনের আয় দিয়ে (খরচ বাদে) চারতলা বিশিষ্ট লাইব্রেরি করছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।

রোববার (০৮ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে বইমেলা-২০১৭ উদ্বোধন উপলক্ষে এক আলোচন সভায় এ কথা জানান তিনি।

আইনজীবীদের উদ্দেশ্যে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, একটা জিনিস আমি প্রকাশ করিনি, আমাদের মধ্যে চ্যারিটি কিছু আইনজীবী আছেন, তারা বেশ ভালো কাজ করেন।

তিনি বলেন, ‘আমেরিকাতে রাষ্ট্রপতি ওবামা এখন অবসর নেবেন। উনি একটা লাইব্রেরি করবেন। ওখানে এটা একটা ট্র্যাডিশনে চলে আসছে। আমাদের এখানে কিন্তু কোনো লাইব্রেরি করা হয় না। সেই চিন্তা-ভাবনা করেই আমি একটি লাইব্রেরি করছি। এই লাইব্রেরিতে ইতোমধ্যেই ২০ থেকে ২৫ লাখ টাকার বই কিনে রেখেছি। ’
 
তিনি বলেন, আমি একটা চারতলা ভবন করে আমার সারাজীবনের যে আয়, আমি চিন্তা করছি আমার খরচ বাদে একটা লাইব্রেরির পেছনে খরচ করবো। আমার কয়েকজন শুভাকাঙক্ষী আমেরিকা থেকে কিছু বই ডোনেট করতে চাচ্ছে। এতদিন আমি কারো কাছ থেকে বই নেবো না বলে স্থির করেছিলাম। এখন কিন্তু যারা পেশাদার ডাক্তার, ইঞ্জিনিয়ার তাদের কাছ থেকে কিছু সহযোগিতা নিচ্ছি।

এস কে সিনহা বলেন, আমি এখান থেকে সরে যাওয়ার পরে আমার এই দৃষ্টান্ত অনুসরণ করে আরও বিচারক যারা আছেন তারা এমনটা করবেন বলে আশা প্রকাশ করছি।

তিনি বলেন, আপনারা গিয়ে দেখবেন আমার বাড়ি হলো একটা লাইব্রেরি। নিচতলা ওপরতলা সব জায়গায় বই। বিছানায় ঘুমানোর সময়ও পাশে বই থাকে। বিছানায় ঘুমানোর সময় একটা লাইন মনে হলো, এটা পড়লাম। ’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- সহসভাপতি ফাহিমা নাসরীন মুন্নি, তাহেরুল ইসলাম, কোষাধ্যক্ষ রমজান আলী শিকদার, সহসম্পাদক এ কে এম রবিউল হাসান সুমন, শেখ সিরাজুল ইসলাম, সদস্য নাসরীন সিদ্দিকা লিনা প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। আলোচনা শেষে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির তৃতীয়বারের মতো সপ্তাহব্যাপী বইমেলা-২০১৭ উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এ সময় হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারপতিও উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৭
ইএস/টিআই

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa