ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

বায়রার ‘সিন্ডিকেট’ তদন্তের নির্দেশ হাইকোর্টের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
বায়রার ‘সিন্ডিকেট’ তদন্তের নির্দেশ হাইকোর্টের

ঢাকা: জনশক্তি রপ্তানিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) বিরুদ্ধে ‘সিন্ডিকেট’ গড়ে তোলার অভিযোগ তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ট্রেড অর্গানাইজেশনের পরিচালককে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। তিন এজেন্সির করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (৯ জানুয়ারি) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।



আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন মোহাম্মদ সামিউল হক।  রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আল আমিন সরকার।

পরে মোহাম্মদ সামিউল হক জানান, বিদেশে জনশক্তি রফতানির জন্য সাড়ে সাতশ’ এর মতো এজেন্সি রয়েছে। এর মধ্যে ১০টি প্রতিষ্ঠানকে নিয়ে একটি সিন্ডিকেট গড়ে তোলা হয়। এই সিন্ডিকেট আইনের পরিপন্থী উল্লেখ করে সাদমান ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মোবারক হোসেন বুলবুল, জেনারেল ট্রেডিং কোম্পানির খলিলুর রহমান ও ইস্টার্ন বিজনেস অ্যাসোসিয়েট লিমিটেডের ওয়ালিউল্লাহ ৮ জানুয়ারি হাইকোর্টে একটি রিট করেন।

ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার আদালত রুলসহ আদেশ দেন। রুলে বিদেশে জনশক্তি রফতানিতে সব রিক্রুটিং এজেন্সির সমান সুযোগ কেন নিশ্চিত করা হবে না- জানতে চেয়েছেন হাইকোর্ট।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, ট্রেড অর্গানাইজেশনের পরিচালক এবং বায়রার সভাপতিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
ইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa