ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

মুক্তিযোদ্ধা আইনজীবীর আইডিয়া থেকে শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
মুক্তিযোদ্ধা আইনজীবীর আইডিয়া থেকে শুরু বই মেলার একটি স্টল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বছর তিনেক আগের কথা। সুপ্রিম কোর্টের এক আইনজীবী তার লেখা কয়েকটি বই নিয়ে আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষে যান। তার বইগুলো নিয়ে ছোট্ট একটি মেলা করার অনুরোধ জানান। আর সে অনুরোধ লুফে নেন আইনজীবী সমিতি। ওই আইনজীবী বীর মুক্তিযোদ্ধা সাহিদা বেগমের অনুরোধ থেকে আইডিয়া নিয়ে শুরু হলো আইন বই নিয়ে বইমেলা।

২০১৫ সাল থেকে শুরু। এবার বইমেলা পড়লো তৃতীয় বর্ষে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গনে চলা এ মেলার বিভিন্ন স্টলে স্থান পেয়েছে জাজমেন্ট অন অ্যারেস্ট অ্যান্ড রিমান্ড, বাহা’ই পারসোনাল ল’, ন্যাশনাল ফোর লিডার মার্ডার কেস, বাংলাদেশের ‘প্রথম স্বাধীনতা ঘোষণা’ এর মামলা, ঐতিহাসিক রমনা রেসকোর্স ময়দানের মামলা, কো-অপরেটিভ সোসাইটি ল’স, ল’ অ্যান্ড অন ড্রাগস, ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর ল’ অব দ্য সি, বাংলাদেশের অর্পিত সম্পত্তি আইন প্রয়োগ ও পরিণতি বিষয়ক বিভিন্ন বই।

সিসিবি বুক সেন্টার থেকে প্রকাশিত সাংবিধানিক আইন সংক্রান্ত ৬টি, আইন ব্যবস্থা সংক্রান্ত ৩টি, শ্রম আইন সংক্রান্ত ৩টি, জুডিশিয়াল সার্ভিস সংক্রান্ত ৭টি, দেওয়ানি ও ফৌজদারি কার্যবিধি সংক্রান্ত কয়েকটি বই স্টলে প্রদর্শন করা হচ্ছে।
 
প্রকাশনা সংস্থা বাংলাদেশ ল’ টাইমসের স্বত্ত্বাধিকারী অ্যাডভোকেট সমরেন্দ্রনাথ গোস্বামী বলেন, ‘আমরা ২৫ বছর ধরে আইন বিষয়ে জার্নাল, সুপ্রিম কোর্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ রায় নিয়ে বই প্রকাশ করে আসছি। আইনজীবী, আইনের ছাত্র, আইন নিয়ে গবেষণা করতে ইচ্ছুকদের কথা চিন্তা করে আমরা এসব করছি’।

ল’ টাইমসের রিসার্চ টিমের অন্যতম সদস্য ড. রাজিব কুমার গোস্বামী বলেন, এবারের সুপ্রিম কোর্টের বইমেলায় ল’ টাইমস থেকে প্রকাশিত বই ৫ থেকে ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে।

সোমবার (০৯ জানুয়ারি)  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা সুপ্রিম কোর্ট চত্বরে সপ্তাহব্যাপী এ বই মেলার উদ্বোধন  করেন। আইনজীবী সমিতি ভবনের ভিতরে নিচতলার ফাঁকা জায়গা এবং দক্ষিণ পাশে বিস্তৃত বারান্দায় ৩৬টি স্টল স্থাপন করা হয়েছে। বই মেলায় আইন, আইনের বিভিন্ন নজির, মুক্তিযুদ্ধ বিষয়ক, রাজনৈতিক, শিশু সাহিত্যসহ বিভিন্ন বিষয়ের বইয়ের স্টল রয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa