ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ইংলিশ মিডিয়ামে ভ্যাট আরোপ অবৈধের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
ইংলিশ মিডিয়ামে ভ্যাট আরোপ অবৈধের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের টিউশন ফি’র ওপর আরোপ করা সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ বলে হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে। রায়ের এ অনুলিপি পাওয়ার ১৫ দিনের মধ্যে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোকে ভ্যাট থেকে রেহাই দিয়ে একটি সার্কুলার জারি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের এ আদেশ পালন করবেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব।

মঙ্গলবার (১০ জানুয়ারি) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ২৩ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

রায়টি লিখেছেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া।

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট করেন। রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গত বছরের ১২ ডিসেম্বর ওই রায় দেন বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার হাইকোর্ট বেঞ্চ। রায়ে ভ্যাট আরোপ অবৈধ ঘোষণা করেন।

পরে এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন জানান রাষ্ট্রপক্ষ। গত ০৩ জানুয়ারি আপিল বিভাগ হাইকোর্টের রায় ২৯ জানুয়ারি পর্যন্ত স্থগিত করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
ইএস/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।