ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্টের ২০তলা ভবনে থাকবে হেলিপ্যাডও

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
সুপ্রিম কোর্টের ২০তলা ভবনে থাকবে হেলিপ্যাডও

ঢাকা: সুপ্রিম কোর্ট পরিচালনার সুবিধা ও কর্মকর্তা-কর্মচারীদের অফিস স্পেস বাড়াতে ২০তলা প্রশাসনিক ভবন নির্মাণ করা হবে। ভবনের ওপরে থাকবে একটি হেলিপ্যাডও।

৩৩০ কোটি ৪৫ লাখ টাকা ব্যয় করে প্রস্তাবিত ২০তলা ভবন নির্মাণ করবে গণপূর্ত অধিদফতর। ২০১০ সালের মার্চ থেকে ২০২০ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদফতর।

 
গণপূর্ত অধিদফতর সূত্র জানায়, বিচার বিভাগ বর্তমান অবকাঠামো এবং স্পেস নিয়ে যথাযথভাবে তার দায়িত্ব পালন করতে পারছেন না। সে লক্ষ্যেই ২০তলা প্রশাসনিক ভবনটি নির্মাণ করা হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত-সচিব (উন্নয়ন-১) এস এম আরিফ-উর-রহমান বাংলানিউজকে বলেন, ‘গণপূর্ত অধিদফতর আমাদের কাছে প্রস্তাব পাঠিয়েছে। এটি এখন প্রাথমিক পর্যায়ে আছে’।
 
গণপূর্ত অধিদফতর সূত্র জানায়, ০ দশমিক ৯৫ একর জমিতে ৪ লাখ ৪১ হাজার ৭৫৩ দশমিক ৩১ বর্গফুটের অফিস স্পেস নির্মাণ করা হবে। ২০তলা ভবনে ৪০০ আসনের একটি কনফারেন্স রুম, দু’টি ক্যাফেটেরিয়া, একটি সুইমিং পুল থাকবে। পাশাপাশি থাকবে লিগ্যাল এইড অফিস, মেডিকেল সেন্টার, ডে কেয়ার সেন্টার, লাইব্রেরি, জিমনেশিয়ামও। বিদ্যুতায়নের পাশাপাশি পানি সরবরাহ নিশ্চিত করতে ২ লাখ গ্যালন ভূ-গর্ভস্থ জলাধারও থাকবে ভবনে।
 
১ হাজার ২০০ মিটারের একটি রানিং কম্পাউন্ড ও ৩ হাজার বর্গমিটারের কংক্রিটের সড়ক থাকছে প্রকল্পের আওতায়। কর্মকর্তা-কর্মচারীদের চলাচলের জন্য একটি জিপ, একটি কার, একটি মাইক্রোবাস ও একটি মোটরসাইকেলও কেনা হবে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব  মো. শহীদ উল্লা খন্দকার বাংলানিউজকে বলেন, ‘ভবন নির্মাণের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের জায়গা ঠিক করে দেবেন’।
 
বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৭
এমআইএস/আরআর/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।