ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

ট্যানারি নিয়ে শিল্প সচিবকে হাইকোর্টে তলব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৭
ট্যানারি নিয়ে শিল্প সচিবকে হাইকোর্টে তলব

ঢাকা: উচ্চ আদালতের নির্দেশনার পরও হাজারীবাগের ট্যানারি মালিকদের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ আদায়ে ব্যর্থতার বিষয়ে ব্যাখ্যা দিতে শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়াকে তলব করেছেন হাইকোর্ট। এ বিষয়ে করা এক আবেদনের পর বুধবার (২৫ জানুয়ারি) বিচারপতি মো.আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। 

আগামী ৭ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।


 
দীর্ঘ দিন পরও যেসব ট্যানারি হাজারীবাগ থেকে সরিয়ে সাভারে না নেওয়া গত বছরের ১৮ জুলাই ক্ষতিপূরণ হিসেবে ১০ হাজার টাকা করে ধার্য করেছিলেন আপিল বিভাগ। শিল্প সচিবকে এ অর্থ আদায়ের বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছিল।  
 
এরপর এ অর্থ আদায়ে ‘ব্যর্থতার’ কারণে শিল্প সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে মনজিল মোরসেদ।  
 
ওই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট শিল্প সচিবকে তলব করেন।  
 
মনজিল মোরসেদ বলেন, আদালত শিল্প সচিবকে বলেছিলেন, এ ক্ষতিপূরণ যাতে আদায় হয় তা নিশ্চিত করা। আদালতে প্রতিবেদন দাখিল করা, যে কে-কিভাবে টাকাগুলো দিচ্ছে। ১০ জানুয়ারি একটি প্রতিবেদন তারা দাখিল করেছেন, যেখানে দেখা যায় গত আগস্ট মাসে ১৫০টা কোম্পানি ১০ হাজার টাকা করে দিয়েছে। কিন্তু সেপ্টেম্বরে মাত্র চারটি ও অক্টোবরে তিনটি কোম্পানি টাকা দিয়েছে। এতে প্রতিয়মান আদালতের নির্দেশনা সঠিকভাবে মানা হচ্ছে না।
 
আদালতের নির্দেশ উপেক্ষা করে হাজারীবাগে ট্যানারি প্রতিষ্ঠান চালু রাখায় গত বছর ১৫৪ প্রতিষ্ঠানের মালিককে ১০ হাজার টাকা করে জরিমানা নির্ধারণ করে দেন আপিল বিভাগ।
 
বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৭
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa