ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

টাঙ্গাইল-৪ উপনির্বাচন স্থগিত চেয়ে করা রিট খারিজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
টাঙ্গাইল-৪ উপনির্বাচন স্থগিত চেয়ে করা রিট খারিজ

ঢাকা: টাঙ্গাইল-৪ আসনের (কালিহাতী) উপনির্বাচন স্থগিত চেয়ে করা রিট আবেদন  খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে মঙ্গলবারের (৩১ জানুয়ারি) ভোটগ্রহণে কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

উপনির্বাচনে বিএনএফের প্রার্থী  আতাউর রহমান খান রিট আবেদনটি করেছিলেন। সোমবার (৩০ জানুয়ারি) এ রিট খারিজ করে দেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এফ আজিম।

সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী দলের প্রাথমিক সদস্য পদ হারালে ২০১৫ সালের ০১ সেপ্টেম্বর তিনি সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। ফলে আসনটি শূন্য হলে একই বছরের ১০ নভেম্বর উপনির্বাচনের দিন ধার্য করেছিল নির্বাচন কমিশন (ইসি)।

অন্য দলের পাশাপাশি এতে কৃষক-শ্রমিক জনতা লীগের প্রার্থী হিসেবে সভাপতি আব্দুল কাদের সিদ্দিকী ও তার স্ত্রী নাসরিন সিদ্দিকী মনোনয়নপত্র দাখিল করেন।

কিন্তু ঋণখেলাপের অভিযোগে ওই বছরের ১৩ অক্টোবর রিটার্নিং কর্মকর্তা তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। আপিলের পর ১৮ অক্টোবর প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন কাদের সিদ্দিকীর আপিল খারিজ করে তার মনোনয়নপত্র বাতিলের চূড়ান্ত রায় দেন।

এরপর নির্বাচন কমিশনের বাতিল আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন কাদের সিদ্দিকী। গত বছরের ০৪ ফেব্রুয়ারি কাদের সিদ্দিকীর মনোনয়নপত্র বৈধ নয় বলে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত বহাল রাখেন হাইকোর্ট। এর বিরুদ্ধে করা কাদের সিদ্দিকীর আপিল গত ১৮ জানুয়ারি আপিল বিভাগ খারিজ করে দিলে উপনির্বাচনের আইনি বাধা উঠে যায়। এরপর গত ২৪ জানুয়ারি প্রজ্ঞাপনের মাধ্যমে ৩১ জানুয়ারি উপনির্বাচনের দিন ধার্য করে ইসি।

উপনির্বাচনের অন্য দুই প্রার্থী হলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের হাসান ইমাম খান সোহেল ও ন্যাশনাল পিপলস পার্টির ইমরুল কায়েস।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa