ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

দীর্ঘদিন বন্দি থাকা ২০ জনকে হাজিরের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
দীর্ঘদিন বন্দি থাকা ২০ জনকে হাজিরের নির্দেশ

ঢাকা: দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি থাকা ২০ আসামিকে হাইকোর্টে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে তাদেরকে কেন জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের পৃথক বেঞ্চ এ আদেশ দেন।  

এর আগে, দেশের বিভিন্ন কারাগারে দীর্ঘদিন ধরে আটক বন্দিদের মধ্যে ২০ জনের জামিন চেয়ে সোমবার(০৬ ফেব্রুয়ারি) আবেদন করে সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটি।


 
বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ ১০ বন্দিকে ৫ জন করে ২৬ ও ২৮ ফেব্রুয়ারি হাজির করতে নির্দেশ দেন।  

এই দশ বন্দি হলেন- নজরুল ইসলাম, সিরাজ, আলম মিয়া, মতিউর, ফয়েন, কাইলা কালাম ওরফে কালাম, মো. আবদুল খালেক, অপূর্ব দাস, মো. তৈয়ব শেখ, মো. সুমন ওরফে নুরুজ্জামান।  

আদালতে আবেদনের পক্ষে ছিলেন লিগ্যাল এইডের আইনজীবী আনিচ-উল মাওয়া।  

বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি এসএইচ মো. নূরুল হুদা জায়গীরদারের বেঞ্চ অপর দশ বন্দিকে ২৩ ফেব্রুয়ারি হাইকোর্টে হাজিরের নির্দেশ দেন। এই বন্দিরা হলেন- রফিকুল ইসলাম রাজু, হায়দার আলী, ফারুক হোসেন, সেলিম মিয়া, রাজু জগন্নাথ, বসির উদ্দীন, মো. হাবিবুর রহমান, মনিরুজ্জামান ওরফে মুন্না, নাসিরউদ্দীন ও গিয়াসউদ্দীন।

তাদের আবেদনের পক্ষে ছিলেন লিগ্যাল এইডের আইনজীবী সাবিনা ইয়াসমিন মলি।
 
আবেদনে বলা হয়, বন্দিদের অধিকাংশই সর্বনিম্ন দশ বছর থেকে ১৮ বছরের বেশি সময় ধরে কারাগারে বন্দি রয়েছেন। যাদের আদালতে হাজির করা হয়েছে প্রায় শত বার। কিন্তু শেষ হয়নি মামলার বিচার, মেলেনি জামিন।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৭
ইএস/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।