ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিচারপতি শিবলীর আবেদনের শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে ২৩ ফেব্রুয়ারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
বিচারপতি শিবলীর আবেদনের শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে ২৩ ফেব্রুয়ারি

ঢাকা: হাইকোর্টে স্থায়ী নিয়োগ পেতে বিচারপতি ফরিদ আহমদ শিবলীর আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি শুনানির দিন ধার্য করেছেন চেম্বার বিচারপতির আদালত।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) এ আদেশ দেন চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালত।

আদালতে বিচারপতি ফরিদ আহমদ শিবলীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

দুই বছর অতিরিক্ত বিচারপতি হিসেবে দ্বায়িত্ব পালনের পরও স্থায়ী হিসেবে নিয়োগ না পাওয়ায় বুধবার (১৫ ফেব্রুয়ারি) আপিল বিভাগে আবেদন করেন বিচারপতি শিবলী। এর আগে গত রোববার (১২ ফেব্রুয়ারি) তাকে আপিল বিভাগে আবেদন করার সুযোগের কথা বলেছিলেন হাইকোর্ট।

শিবলীসহ ১০ জন ২০১৫ সালের ১২ ফেব্রুয়ারি দুই বছরের জন্য অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। পরের দিন তারা শপথ নেন। ওইদিন থেকেই তাদের নিয়োগ কার্যকর হয়।
 
গত ০৭ ফেব্রুয়ারি প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শক্রমে হাইকোর্টে নিয়োগ পাওয়া ১০ অতিরিক্ত বিচারপতির মধ্যে ওই ০৮ জনকে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ দেন রাষ্ট্রপতি।
 
এর মধ্যে বিচারপতি জে এন দেব চৌধুরী মৃত্যুবরণ করেন। অপরদিকে ফরিদ আহমদ শিবলী বাদ পড়েন।
 
বিচারপতি শিবলীর আইনজীবী মনজিল মোরসেদ বলেন, বিচারপতি নিয়োগের ক্ষেত্রে প্রধান বিচারপতির পরামর্শ সর্বাধিক গুরুত্ব পাবে। বিচারপতি ফরিদ আহমদ শিবলীকে বাদ দিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা সংবিধানের ৯৫ অনুচ্ছেদ ও মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। তাকে স্থায়ী না করার বিষয়ে ০৯ ফেব্রুয়ারি একটি সংবাদ দৈনিক যুগান্তরে প্রকাশিত হয়।
 
রিটে বিবাদী করা হয়েছে, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব, আইন সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে।
 
মনজিল মোরসেদ বলেন, রিটে ফরিদ আহমদ শিবলীকে নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত কেন বাতিল ও বেআইনি ঘোষণা করা হবে না এবং তাকে কেন স্থায়ী নিয়োগের নির্দেশ দেওয়া হবে না, সে মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।
 
ওইদিনই বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ আবেদনটির নিষ্পত্তি করে দেন। এবং আদেশে বলেন, আবেদনকারী চাইলে আপিল বিভাগে যেতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad