ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

২৪ ঘণ্টার মধ্যে যান চলাচল স্বাভাবিক করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০১ ঘণ্টা, মার্চ ১, ২০১৭
২৪ ঘণ্টার মধ্যে যান চলাচল স্বাভাবিক করার নির্দেশ

ঢাকা: আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাস্তায় গণপরিবহন চলাচল স্বাভাবিক করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

বুধবার (০১ মার্চ) দুপুরে এ সংক্রান্ত রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

একইসঙ্গে আদালতের রায়ে হরতাল, অবরোধ, ধর্মঘট ডাকা কেন অবৈধ ও বেআইনি  ঘোষণা  করা  হবে  না এবং যারা ধর্মঘট, অবরোধ ডাকবে তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এর আগে সকালে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে সুপ্রিম কোর্টের তিন আইনজীবী রিট দায়ের করেন। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।  

আদালতের আদেশের পর মনজিল মোরসেদ জানান, দুই চালকের সাজার পর তারা ধর্মঘট ডেকে জনজীবন বিধ্বস্ত করে দিচ্ছে, জনগণের স্বাধীন চলাচলের পথ রুদ্ধ করে দিচ্ছে। এসব বিবেচনা করে আমরা রিট দায়ের করি। আমরা বলেছি, সংবিধানের আওতায় গঠিত আদালত যদি কোনো রায় দেন, আর এ রায়ের পরিপ্রেক্ষিতে কেউ সংক্ষুব্ধ হলে আপিল করতে পারেন। কিন্তু তারা আপিল না করে রায়ের বিরুদ্ধে ধর্মঘট ডেকে সাধারণ মানুষের চলাচলের পথকে রুদ্ধ করে দিয়েছে। সব মানুষকে হয়রানি করছে। শুনানি শেষে একটি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়ে আদালত দু’টি বিষয়ে রুল জারি করেছেন।

অন্তর্বর্তীকালীন আদেশে ২৪ ঘণ্টার মধ্যে বাংলাদেশের সব ধরনের যান চলাচল নিশ্চিত করার জন্য, ব্যবস্থা করার জন্য বিবাদীদের নির্দেশ দিয়েছেন। বিবাদীরা দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দেবেন।  

মনজিল মোরসেদ আরও বলেন, আদালতে চারটি অন্তর্বর্তীকালীন আদেশ চেয়েছিলাম। ডেপুটি অ্যাটর্নি জেনারেল (রাষ্ট্রপক্ষের কৌসুলি) আদালতকে জানিয়েছেন কিছুক্ষণ আগে নাকি ধর্মঘট প্রত্যাহার হয়েছে। এজন্য তিনটি উপস্থাপন করেনি।  
 
মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্র ব্যক্তিত্ব তারেক মাসুদ, সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজনের প্রাণহানির মামলায় ২২ ফেব্রুয়ারি বাস চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেন আদালত। ওই রায়ের প্রতিবাদে প্রথমে আঞ্চলিকভাবে পরিবহন ধর্মঘটের ডাক দেওয়া হয়। পরে সাভারে ট্রাকচাপায় এক নারীকে হত্যার দায়ে চালকের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দেন বিচারিক আদালত। ওই রায়ের বিষয়টি জানাজানি হলে পুরো দেশে ধর্মঘট ডাকা হয়।

**২৪ ঘণ্টার মধ্যে রাস্তায় গণপরিবহন চেয়ে হাইকোর্টে রিট

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ০১, ২০১৭/আপডেট: ১৬০৫ ঘণ্টা
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।