ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ভুয়া জন্মদিন পালন

খালেদা আসেননি, পরবর্তী শুনানি ২১ জুন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ২, ২০১৭
খালেদা আসেননি, পরবর্তী শুনানি ২১ জুন

ঢাকা: ভুয়া জন্মদিন পালনের মামলায় আদালতে হাজির হননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। আদালত আগামী ২১ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন
 

খালেদা জিয়া আদালতে হাজির না হওয়ায় গত বছরের ১৭ নভেম্বর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছিলেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম।

বৃহস্পতিবার (০২ মার্চ) খালেদা জিয়ার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদনের জন্য দিন ধার্য ছিলো।

কিন্তু এ সংক্রান্ত কোনো প্রতিবেদন আসেনি কিংবা খালেদা জিয়াও আদালতে হাজির হননি।

বাদীপক্ষের আইনজীবী দুলাল মিত্র পরোয়ানা তামিলে পুলিশকে তাগাদা দেওয়ার জন্য আদালতে মৌখিক আবেদন করেন। কিন্তু, বিচারক তা নাকচ করে পরোয়ানা তামিল সংক্রান্ত প্রতিবেদন দাখিলের জন্য নতুন করে আগামী ২১ জুন শুনানির দিন ধার্য করেছেন।

ভুয়া জন্মদিন পালন করায় গত বছরের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে ঢাকার সিএমএম আদালতে এ মামলাটি দায়ের করেছিলেন।

বাদী মামলায় অভিযোগ করেন, খালেদা জিয়ার জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে ১৯ ও ২২ আগস্ট দুটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনে মেট্রিক পরীক্ষার মার্কশিট অনুযায়ী খালেদা জিয়ার জন্ম তারিখ ৫ সেপ্টেম্বর ১৯৪৬ সাল, ১৯৯১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে ১৯ আগস্ট ১৯৪৫ সাল, বিবাহের কাবিননামায় ৪ আগস্ট ১৯৪৪ সাল ও ২০০১ সালে মেশিন রিডেবল পার্সপোর্ট অনুযায়ী তার জন্মদিন ৫ আগস্ট ১৯৪৬ সাল বলে উল্লেখ করা হয়।

মামলায় আরও বলা হয়, বিভিন্ন মাধ্যমে তার ৪টি জন্মদিন পাওয়া গেলেও ১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিন মর্মে কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি। তিনি ৪টি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী তথা জাতীয় শোক দিবসে ঘটা করে জন্মদিন পালন করছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ০২, ২০১৭
এমআই/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।