ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘কিছু দিনের মধ্যে’ আপিল বিভাগে বিচারপতি নিয়োগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
‘কিছু দিনের মধ্যে’ আপিল বিভাগে বিচারপতি নিয়োগ বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক। ছবি: বাংলানিউজ

ঢাকা: কিছু দিনের মধ্যে আপিল বিভাগে বিচারপতি নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (২১ নভেম্বর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ষোড়শ সংশোধনীর রায়ের রিভিউ শুনানি ৫ জন বিচারপতি গ্রহণ করতে পারবেন কিনা এবং আপিল বিভাগে বিচারক নিয়োগ করা হবে কিনা এমন প্রশ্নে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, রিভিউ শুনানিতে সাত বিচারপতি থাকতে হবে সুপ্রিম কোর্ট রুলসে এমন কোনো কথা নেই আমার জানা মতে।

এমন অনেক রিভিউ আছে যেখানে অনেকেই (বিচারপতি) অবসরে গেছেন, কিন্তু রিভিউ শুনানি হয়েছে।

তিনি বলেন, রিভিউ শুনানির জন্যই আপিল বিভাগে বিচারপতি প্রয়োজন তা না, বিচারপতি নিয়োগের প্রক্রিয়া কিছুদিনের মধ্যে শুরু হবে এবং নিয়োগ আপিল বিভাগে দেওয়া হবে। চিন্তিত হয়ে যাওয়ার কোনো কারণ নাই।

সদ্য সাবেক প্রধান বিচারপতির বিষয়ে থাকা অভিযোগের তদন্ত নিয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, প্রথম কথা হচ্ছে, দুর্নীতি দমন কমিশন একটি স্বাধীন কমিশন। দুদক কি করবে সেটা তারা সিদ্ধান্ত নেবে। এখানে আমার কিছু বলার নেই। কার কাছ থেকে পরামর্শ নেবে, কার কাছ থেকে নেবে না সেটা দুদক দেখে নেবে। আমি জানি যে, দুদকের একটি আলাদা আইনজীবী প্যানেল আছে। আমি মনে করি, সেই প্যানেলটি দুদককে সঠিকভাবে উপদেশ দিতে পারবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মোট বিচারপতি ছিলেন নয় জন। এর মধ্যে গত ১ জানুয়ারি বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান চিকিৎসাধীন অবস্থায় মারা যান। বাকি আট জনের মধ্যে বিচারপতি নাজমুন আরা সুলতানা ৭ ‍জুলাই এবং  বিচারপতি নিজামুল হক ১৪ মার্চ অবসরে যান।

গত ১১ নভেম্বর পদত্যাগ করেন বিচারপতি সুরেন্দ্র ‍কুমার সিনহা। এখন আপিল বিভাগের রয়েছেন পাঁচ জন বিচারপতি। তবে ষোড়শ সংশোধনীর রায় ঘোষণার সময় আপিল বিভাগে বিচারপতি ছিলেন সাত জন।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৭
ইএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।