ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

৪৪ শিক্ষককে এমপিও দিতে হাইকোর্টের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
৪৪ শিক্ষককে এমপিও দিতে হাইকোর্টের নির্দেশ

ঢাকা: বিভিন্ন জেলার এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ৪৪ শিক্ষককে এমপিও দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২২ নভেম্বর) এ বিষয়ে জারি করা রুলের রায় ঘোষণা করেন বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

চুয়াডাঙ্গার প্রভাষক মো. বিলাল হোসাইন, শাহনাজ পারভীন ও এস  এম জাহাঙ্গীর, কুড়িগ্রামের আলা উদ্দিন, সিরাজগঞ্জের সহিদুল্লাহসহ ৪৪ জন রিটটি দায়ের করেন।

পরে এক বিজ্ঞপ্তিতে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া জানান, শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ) শিক্ষক ও কর্মচারীদের বেতন ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা অনুযায়ী বেতন প্রদান করে থাকে। এই নীতিমালায় এমপিওভুক্তির সকল শর্তের কথা বলা হয়েছে। কেবলমাত্র ওই সকল শর্তপূরণ করলেই কর্তৃপক্ষ এমপিও দিয়ে থাকে।  

রিট আবেদনকারীরা এমপিওভুক্তির শর্ত পূর্ণ করলেও তাদের এমপিওভুক্ত করা হয়নি, যদিও রিটকারীদের প্রতিষ্ঠানের সবাই এমপিও সুবিধা পাচ্ছিলেন। ভুক্তভোগী শিক্ষকরা বিভিন্ন দপ্তরে যোগাযোগ করে এমপিও না পেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে চলতি বছরের ২ মে হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে বুধবার রায় ঘোষণা করেন উচ্চ আদালত।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।