ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

ইউনিসেফ ও সুপ্রিম কোর্ট সমঝোতা স্মারকের মেয়াদ বৃদ্ধি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
ইউনিসেফ ও সুপ্রিম কোর্ট সমঝোতা স্মারকের মেয়াদ বৃদ্ধি ইউনিসেফ ও সুপ্রিম কোর্টের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান

ঢাকা: শিশু অধিকার রক্ষা ও শিশুদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় ইউনিসেফ ও সুপ্রিম কোর্টের মধ্যে থাকা সমঝোতা স্মারকের মেয়াদ আরও দুই বছরের জন্য বাড়ানো হয়েছে।

বুধবার (২০ ডিসেম্বর) জাজেস লাউঞ্জে এক অনুষ্ঠানে সুপ্রিম কোর্টের পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল জাকির হোসেন ও ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি এডুয়ার্ড বেইগবেডার সমঝোতা স্মারকে সই করেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে স্বাক্ষরিত এ সমঝোতা স্মারকের মেয়াদ শেষ হবে ৩১ ডিসেম্বর।

তার আগেই আরও দুই বছরের জন্য অর্থাৎ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমঝোতা স্মারকটির মেয়াদ বাড়ানো হলো।

অনুষ্ঠানে দায়িত্বরত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিঞা বলেন, ২৭ বছর আগে বাংলাদেশ জাতিসংঘের শিশু অধিকার সনদে স্বাক্ষর করে। বিশ্বে শিশু অধিকার রক্ষায় এই সনদটি একটি মাইলফলক। এই সনদের আলোকেই ২০১৩ সালে বাংলাদেশ শিশু আইন প্রণয়ন করে। দেশের সর্বোচ্চ আদালত থেকে এ বিষয়ে বেশ কয়েকটি উল্লেখযোগ্য রায় হয়েছে। এসব রায়ের মধ্য দিয়ে আইনটির সামাজিক বাস্তবতা, আইনের সীমানা এবং আইনটির সাংঘর্ষিক দিকগুলো ব্যাখ্যা করা হয়েছে।

শিশু অধিকার রক্ষায় ঘোষিত এসব রায়ে যেসব সুপারিশ ও নির্দেশনা দেওয়া হয়েছে তা আন্তর্জাতিক মানদণ্ডের আলোকেই।

দেশের ১৬টি জেলায় শিশুবান্ধব শিশু আদালতের অবকাঠামো গড়ে তুলতে কাজ করছে ইউনিসেফ। এছাড়া চলতি ডিসেম্বরে দেশের ৬৯টি শিশু আদালতে তথ্য প্রযুক্তিভিত্তিক প্রশাসন গড়ে তুলতে প্রয়োজনীয় সহযোগিতা দিয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, আপিল বিভাগরে বিচারপতি মোহাম্মদ ইমান আলী, হাইকোর্ট বিভাগের বিচারপতি শেখ হাসান আরিফ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মির্জা হোসেইন হায়দার, ইউনিসেফ বাংলাদেশের উপ-প্রতিনিধি সীমা সেনগুপ্ত ও সুপ্রিম কোর্টের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।