ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

জনসংখ্যা-মামলা অনুপাতে বিচারক কম: প্রধান বিচারপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৮
জনসংখ্যা-মামলা অনুপাতে বিচারক কম: প্রধান বিচারপতি অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, ছবি: বাংলানিউজ

কুমিল্লা: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, প্রতি বছরই মামলার সংখ্যা বাড়ছে, কিন্ত সে অনুযায়ী নিষ্পত্তি বাড়ছে না। এর অনেক কারণের মধ্যে প্রথমটি হলো- জনসংখ্যা ও মামলা অনুপাতে বিচারকের সংখ্যা দেশে বর্তমানে অপর্যাপ্ত। সেইসঙ্গে অবকাঠামো সমস্যা এবং সুযোগ থাকা সত্ত্বেও আদালতের পূর্ণ কর্মঘণ্টা ব্যবহার না করার প্রবণতা রয়েছে।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) কুমিল্লায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নতুন ভবন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

একই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, মানসম্মত বিচার ব্যবস্থা নিশ্চিত করে দেশে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বদ্ধপরিকর।

কুমিল্লা জেলা ও দায়রা জজ কেএম শামছুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও অতিথি ছিলেন- কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আকম বাহাউদ্দিন বাহার, আইন সচিব আবু ছালেহ শেখ জহিরুল হক।

অনুষ্ঠানের আগে প্রধান বিচারপতি ফিতা কেটে ও পায়রা উড়িয়ে নবনির্মিত ভবনের উদ্বোধন করেন।

৬২ কোটি ১৮ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে ১০ তলা আদালত ভবন নির্মাণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৫
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।