ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

জামালপুরের শাহজামাল হত্যায় ১ জনের যাবজ্জীবন, খালাস ৪

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২০
জামালপুরের শাহজামাল হত্যায় ১ জনের যাবজ্জীবন, খালাস ৪

ঢাকা: মোবাইল ফোন নিয়ে বিতণ্ডার জেরে জামালপুরে কিশোর শাহজামাল স্বাধীনকে হত্যার ঘটনায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পাঁচ আসামির মধ্যে ৪ জনকে খালাস দিয়ে একজনকে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন হাইকোর্ট।

আসামিদের আপিল ও ডেথ রেফারেন্সের ওপর শুনানি শেষে রোববার (২৩ ফেব্রুয়ারি) রায় ঘোষণা করেন বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন এস এম শাহজাহান ও ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

তিনি জানান, আদালত পাঁচ আসামির মধ্যে ৪ জনকে খালাস দিয়ে একজনকে যাবজ্জীবন দণ্ড দিয়েছেন। আসামিদের বিরুদ্ধে অভিযোগ, বয়স বিবেচনা এবং নিম্ন আদালতের মামলার প্রসিডিংসে কিছু অসংগতি থাকায় আদালত এ রায় দেন। পাঁচ আসামির মধ্যে ফজলে রাব্বি শিশিরকে যাবজ্জীবন দেন আদালত।  

এর আগে ২০১৫ সালের ২০ জানুয়ারি এ মামলায় ৫ তরুণকে মৃত্যুদণ্ড দেন জামালপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ওয়াহিদুজ্জামান শিকদার। পাঁচ আসামি হলেন- জামালপুর সদরের কম্পপুর গ্রামের ফজলে রাব্বি  শিশির, লিচুতলার সাদ্দাম, শেখের ভিটা এলাকার জাকির হোসেন, পিলখানা এলাকার মিরান ও সকাল বাজারের সেতু ।

মোবাইল ফোন নিয়ে বন্ধুদের মধ্যে বাক-বিতণ্ডার জেরে ২০১০ সালের ২৩ মার্চ রাতে জামালপুর সদরের সকাল বাজার এলাকায় রশিদপুর কওমি মাদ্রাসার দশম শ্রেণির ছাত্র শাহ জামাল স্বাধীনকে (১৫) খুন করা হয়।

এ ঘটনায় স্বাধীনের বাবা সাইফুল ইসলাম বাদী হয়ে সদর থানায় হত্যা মামলা দায়ের করেন। এ মামলায় পুলিশ ওই পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।

বাংলাদেশ সময়: ১২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩,২০২০
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।