ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

ফেসবুকে দুই প্রধানমন্ত্রীর আপত্তিকর ছবি, সাত বছর কারাদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
ফেসবুকে দুই প্রধানমন্ত্রীর আপত্তিকর ছবি, সাত বছর কারাদণ্ড

রাজশাহী: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়ানোর দায়ে আকতার হোসেনকে (৪৫) সাত বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রাম কারাদণ্ড।

সোমবার (২০ সেপ্টম্বর) বেলা সাড়ে ১১টার দিকে তথ্য প্রযুক্তি আইন ২০০৬ সালের ৫৭ ধারায় আসামি দোষী সাবস্ত হলে সাইবার ট্রাইব্যুনালের বিচারক জিয়াউর রহমান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি কাঠগড়ায় উপস্থিত ছিলেন।  

রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের পিপি অ্যাডভোকেট ইসমতারা এ তথ্য নিশ্চিত করেছেন।  তিনি বলেন, ২০১৫ সালের ২ সেপ্টেম্বরের রাতে আসামি আকতার হোসেন তার নিজ ফেসবুক ওয়ালে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং কে নিয়ে আপত্তিকর ছবি পোস্ট করেন।

বিষয়টি সাক্ষী আল আমিনের চোখে পড়ে।

পরে এ ঘটনায় নাটোরের সিংড়া এলাকার মোখলেছুর রহমান বাদী হয়ে মামলা করেন। দীর্ঘ ছয়বছরে পাঁচজন সাক্ষীর সাক্ষ্য, প্রমাণ, জেরা ও জবানবন্দি আদালতে আসে। এতে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ  সন্দেহাতীত প্রমাণিত হয়। পরে আদালতের বিচারক আসামি আকতার হোসেনকে এই সাজা শোনান।

রায় ঘোষণার সময় আদালতের বিচারক তার পর্যবেক্ষণে বলেছেন, যেহেতু সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো মানুষের কল্যাণে যেন ব্যবহার হয়, সেদিকে সবাইকে সজাগ থাকতে হবে।  

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২১
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa