ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

কচুয়া উপজেলা চেয়ারম্যান একদিনের রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
কচুয়া উপজেলা চেয়ারম্যান একদিনের রিমান্ডে

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনে কোতয়ালী মামলায় চাঁদপুর জেলার কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান (বরখাস্ত) ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য মো. শাহজাহান শিশিরের একদিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসী রিমান্ডের এ আদেশ দেন।

এ দিন মামলার তদন্ত কর্মকর্তা কোতয়ালী থানার এসআই পার্থ বণিক তার পাঁচদিনের রিমান্ড আবেদন করেন।

আবেদনে বলা হয়, গত ২৪ জুলাই রাতে জাকির হোসেন মারুফ নামক ফেসবুক আইডি থেকে আওয়ামী লীগের একজন বিতর্কিত সদস্য হেলেনা জাহাঙ্গীরের প্রসঙ্গ টেনে কিছু প্রতিরোধমূলক ও গঠনমূলক প্রস্তাব করেন। সেখানে শাহজাহান শিশির কমেন্টে লেখেন, ‘এসব কথা তাদের কর্ণতে পৌঁছাবে না কখনো। পাপলু, সাহেদ, হেলেনা বা জরিনার মধ্যে এরা সীমাবদ্ধ নয়। এর মাঝে তারা সৃষ্টি করেছে আরও অনেককে। অতএব তাদের জন্য দরকার একটা ওয়ান ইলেভেনের। ’ একটা ওয়ান ইলেভেনের দরকার মর্মে তার এ বক্তব্যের উদ্দেশ্য জানার জন্য রিমান্ড প্রয়োজন।

রিমান্ড শুনানিকালে অন্য মামলায় কারাগারে থাকা শাহজাহান শিশিরকে এদিন আদালতে হাজির করা হয়।

আসামিপক্ষে ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি গাজী শাহ আলম এবং অ্যাডভোকেট ইব্রাহিম খলিল মজুমদার রিমান্ড বাতিল পূর্বক জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে তার একদিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার আইনজীবী ইব্রাহিম খলিল মজুমদার জানান, ‘অন্যের পোস্ট শেয়ার করার জন্য চেয়ারম্যান শিশিরের বিরুদ্ধে ২০২০ সালের ৬ ডিসেম্বর একই আইনে চাঁদপুরে একটি মামলা হয়। ওই মামলায় গত বছর ১৭ ডিসেম্বর হাইকোর্ট তার ৬ সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন। এরপর তিনি মহানগর দায়রা জজ আদালতে আত্মসমর্পণ করলে গত ১ সেপ্টেম্বর জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানো হয়।  

ওই মামলায় সম্প্রতি হাইকোর্ট থেকে জামিন হওয়ার পর গত ২৭ সেপ্টেম্বর জামিনের কাগজ জেলখানায় গেলে নতুন এই মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। তার বিরোধী পক্ষ তাকে কারাগারে রাখার জন্য এভাবে একের পর এক মামলা দিচ্ছে। ’ 

গত বছর ১৯ জুলাই কচুয়ায় সরকারি শহীদ স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়ে নির্মাণাধীন বহুতল একটির ভবনে কাজের মান নিয়ে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের উপসহকারী প্রকৌশলী নূর আলমকে চেয়ারম্যান শাহজাহান শিশির মারধর করেন। ওই ঘটনার চারদিন পর স্থানীয় সরকার বিভাগ থেকে চেয়ারম্যান শিশিরকে বরখাস্ত করা হয়। এছাড়া ওই প্রকৌশলী শিশিরের বিরুদ্ধে কচুয়া থানায় একটি মামলা করেন।

এছাড়া রফিকুল ইসলাম নামে এক ব্যক্তি বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন। চাঁদপুরের দুটি মামলাতেই তিনি জামিনে আছেন।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।