ঢাকা, সোমবার, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১, ০১ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

আদালতে ফিরছে কালো কোট-গাউন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
আদালতে ফিরছে কালো কোট-গাউন

ঢাকা: করোনাকালে কয়েক মাস বন্ধ থাকার পর আবার ভার্চ্যুয়াল কিংবা শারীরিক উপস্থিতিতে মামলার শুনানিতে বিচারপতি-বিচারক ও আইনজীবীরা কালো কোট ও গাউন পরিধান করতে পারবেন।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সুপ্রিম কোর্ট প্রশাসন এ বিষয়ে পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তির ভাষ্যমতে, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে ও ভার্চ্যুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং জাজেস কোট ও গাউন পরিধান করবেন।

‘সুপ্রিম কোর্টের আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চ্যুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ ও কালো কোট/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন’ বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অধস্তন আদালতের বিষয়ে পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহের বিচারক ও আইনজীবীরা মামলা পরিচালনার সময় ক্ষেত্রমতো সাদা শার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেকব্যান্ড/কালো টাই এবং কালো/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন।

এ বিজ্ঞপ্তি ৩১ অক্টোবর থেকে কার্যকর হবে।

করোনা পরিস্থিতে গত মার্চের ৩০ তারিখে বিচারক ও আইনজীবীদের কালো কোট এবং গাউন পরিধান করার প্রয়োজনীয়তা নেই বলে সিদ্ধান্ত দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa