ঢাকা, শুক্রবার, ৬ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

পুকুর ভরাট করে এসটিএস নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২১
পুকুর ভরাট করে এসটিএস নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা এই পুকুর ভরাট করে এসটিএস নির্মাণের উদ্যোগ নিয়েছে ডিএসসিসি

ঢাকা: রাজধানীর ধোলাইরপাড়ে পুকুর ভরাট করে সেখানে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ প্রকল্পের ওপর তিন মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি করেন বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)। আদালতে বেলার পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার মোহাম্মদ আশরাফ আলী।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে এক বিজ্ঞপ্তিতে বেলা জানায়, ডিএসসিসির ৫১ নং ওয়ার্ডে ধোলাইরপাড় এলাকায় অবস্থিত প্রায় ৪ একর আয়তনের পুকুর বর্জ্য ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য মাটি ভরাট থেকে রক্ষা, পুনরুদ্ধার এবং সংরক্ষণে বিবাদীদের ব্যর্থতাকে সংবিধান বিরোধী ও প্রয়োগযোগ্য আইন বহির্ভূত হওয়ায় কেন বেআইনি, আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং জনস্বার্থ বিরোধী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

একই সঙ্গে পুকুরটিকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করার নির্দেশ কেন দেয়া হবে না তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি ধোলাইরপাড় পুকুর ভরাটের কার্যক্রম ও উক্ত স্থানে ডিএসসিসির ব্যবস্থাপনার জন্য সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণের উপর ৩ (তিন) মাসের নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত।

মামলার বিবাদীরা হলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, ডিএসসিসির মেয়র, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ঢাকার জেলা প্রশাসক,ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ ১০ জন।

বাংলাদেশ সময়:১৮৩৮ ঘণ্টা, নভেম্বর ২২,২০২১
ইএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa