ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

৭ হাজার একর জমি নিয়ে রিটকারীর বিরুদ্ধে মামলার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
৭ হাজার একর জমি নিয়ে রিটকারীর বিরুদ্ধে মামলার নির্দেশ

ঢাকা: কক্সবাজারের চকরিয়ার রামপুর মৌজায় সরকারের প্রায় সাত হাজার একর জমি নিয়ে একাধিক রিট, জাল কাগজ যুক্ত করায় এক আবেদনকারীর বিরুদ্ধে ফৌজদারি মামলা করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে ৫টি রিটসহ আবেদন বুধবার (০১ ডিসেম্বর) খারিজ করে দেন বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ।

রিটের বাদী কক্সবাজারের চকরিয়া উপজেলার চিরিঙ্গার শামসুল ইসলামের ছেলে শহিদুল ইসলাম লিটনের বিরুদ্ধে মামলা করতে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। ভূমি সচিবের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

আদেশের বিষয়টি নিশ্চিত করে অমিত দাশ গুপ্ত বলেন, সাত হাজার একর সরকারি জমি দখলের অভিপ্রায়ে জাল কাগজ, মন্ত্রণালয়ের সিল জালিয়াতি, তথ্য গোপন করে একাধিক রিট আবেদন করা হয়। রিট পিটিশনগুলো খারিজ করে আবেদনকারীর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পরে মনজিল মোরসেদ জানান, বাদী রামপুর সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সেক্রেটারি ওইসব ভূমি তাদের অনুকূলে বন্দোবস্ত দিতে রিট করেন। আদালত ভূমি সচিবকে বাদীর আবেদন নিষ্পত্তি করতে বলেন। পরবর্তীতে বাদী আদালত অবমাননার মামলা করেন। আদালত তখন রুল জারি করেন। কিন্তু রুলের আগে ভূমি সচিব তার আবেদন নিষ্পত্তি করেছেন। এর মধ্যে এ বিষয়ে বাদী নামে বেনামে আরও রিট করেন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa