ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আইন ও আদালত

ক্লাসিক্যাল হোমটেক্সের ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
ক্লাসিক্যাল হোমটেক্সের ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা

ঢাকা: রাজধানীর ইসলামপুরে ক্লাসিক্যাল হোমটেক্সের বিপণন প্রতিষ্ঠানে ভ্যাট গোয়েন্দার অভিযানে ১৪১ কোটি টাকার বিক্রয়ের গোপন তথ্য উদঘাটন হওয়ায় ভ্যাট আইনে মামলা দায়ের করেছে ভ্যাট গোয়েন্দা। এই গোপনকৃত বিক্রয়মূল্যে প্রায় ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকি সংঘটিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) এনবিআরের ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এনবিআরের ভ্যাট গোয়েন্দা রাজধানীর ইসলামপুরে নিজস্ব ব্র্যান্ড সংবলিত একটি তৈরি পোশাক বিপণন প্রতিষ্ঠানে অভিযান চালায়। এতে প্রাথমিকভাবে দেখা যায়, প্রতিষ্ঠানটি ১৪১ কোটি টাকার ভ্যাটযোগ্য বিক্রয় মূল্য গোপন করেছে। এই গোপনকৃত বিক্রয়মূল্যে প্রায় ৬ কোটি টাকা ভ্যাট ফাঁকি সংঘটিত হয়েছে।

গোপন সংবাদ অনুযায়ী ক্লাসিক্যাল হোমটেক্স ইন্ডাটিজ লিমিটেড প্রতিষ্ঠানটি প্রকৃত সেবা বিক্রি গোপন করে চালান ব্যতিত সেবা সরবরাহ করে দীর্ঘ দিন ধরে সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়ে আসছে। এই সংবাদের ভিত্তিতে সংস্থার উপ-পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে ২৪ নভেম্বর প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করে।

অভিযানে গোয়েন্দার দল দেখতে পান, প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ঢাকা দক্ষিণ কমিশনারেটের আওতাধীন কোতয়ালী বিভাগের আরমানিটোলা ভ্যাট সার্কেলে কম রাজস্ব পরিশোধ করেছে।  

তদন্ত অনুসারে, মে ২০১৭ হতে অক্টোবর ২০২১ পর্যন্ত সময়ে প্রতিষ্ঠানটি ২০০ কোটি ৬৭ লাখ ৮২ হাজার ৮২২ টাকার পণ্য বিক্রি করেছে। তবে প্রতিষ্ঠানটি স্থানীয় ভ্যাট সার্কেলে মাসিক রিটার্নে সর্বমোট ৭৬ কোটি ৮৫ লাখ ৩২ লাখ ৩৩১ টাকা বিক্রিয় হিসাব প্রদর্শন করেছে। রিটার্ন ও প্রকৃত বিক্রয়ের পার্থক্য পাওয়া যায় ১৪০ কোটি ৯৯ লাখ ৫২হাজার ৪৮৯ টাকা। প্রকৃত বিক্রয় তথ্য গোপন করায় ৪ কোটি ৪৩ লাখ ৮ হাজার ৮৫৭ টাকা ভ্যাট ফাঁকি হয়েছে। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২ শতাংশ হারে ১ কোটি ৫৫ লাখ ৭৮ হাজার ৪৯৩ টাকা বিলম্বজনিত সুদ হিসেবে প্রযোজ্য হবে।  

তদন্তে পরিহারকৃত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য প্রতিবেদনটি সংশ্লিষ্ট ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২১
এসএমএকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।