ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘তারা সমস্ত সরকারি কর্মকর্তার ভাবমূর্তি নষ্ট করেছেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
‘তারা সমস্ত সরকারি কর্মকর্তার ভাবমূর্তি নষ্ট করেছেন’

ঢাকা: মিজানুর রহমান ও খন্দকার এনামুল বাছির ছিলেন ঊর্ধ্বতন কর্মকর্তা। তাদের মতো অবস্থানে থেকে এভাবে ঘুষ লেনদেনের ঘটনায় জড়িয়ে পুরো জাতি হতবাক হয়েছে।

তারা সমস্ত সরকারি কর্মকর্তার সম্মান নষ্ট করেছেন।  

৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের ঘটনায় দুদকের বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে ৮ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৪-এর বিচারক শেখ নাজমুল আলম। এছাড়া পুলিশের সাবেক উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়।

রায় উপলক্ষে ডিআইজি মিজান ও খন্দকার এনামুল বাছিরকে সকাল সাড়ে ১০টার দিকে আদালতে হাজির করা হয়। বেলা সোয়া ১১টার দিকে তাদের বিরুদ্ধে রায় ঘোষণা শুরু হয়। ইংরেজিতে প্রায় ঘণ্টাব্যাপী রায় ঘোষণা করেন বিচারক।  

ঘুষ লেনদেনের অভিযোগে মিজানকে দণ্ডবিধির ১৬১ ধারায় ও বাছিরকে দণ্ডবিধির ১৬৫(এ) ধারায় তিন বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। অপরদিকে মানি লন্ডারিং আইনের ৪(২) ধারায় বাছিরকে পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়। বাছিরের দুটি দণ্ড একসঙ্গে চলবে বলে তাকে পাঁচ বছর দণ্ড ভোগ করতে হবে।

তবে দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় উভয়ে দোষী সাব্যস্ত হলেও একই ধরনের অভিযোগে দণ্ডিত হওয়ায় এই ধারায় কাউকেই সাজা দেওয়া হয়নি।  

রায় ঘোষণার সময় কাঠগড়ায় রায় শোনেন দুজন। এ সময় বাছিরকে চিন্তিত দেখা গেলেও মিজান ছিলেন হাস্যোজ্বল ও নিরুদ্বেগ। রায় ঘোষণা শেষে ডিআইজি মিজান বলেন, দুদকে বাছির একজন না, আরও বাছির আছে। তাদের খুঁজে বের করুন।

দুদকের পক্ষে মোশাররফ হোসেন কাজল ও আসামিপক্ষে এহসানুল হক সমাজী রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।

রায়ের বিষয়ে দুদকের কৌঁসুলি মোশাররফ হোসেন কাজল বলেন, ডিআইজি মিজানুর রহমানের দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্ব পান খন্দকার এনামুল বাছির। সেই অভিযোগ থেকে তাকে বাঁচিয়ে দেওয়ার প্রতিশ্রুতিতে রমনা পার্কে ৪০ লাখ টাকা বাছিরকে দেন মিজান। তাদের বিরুদ্ধে ঘুষ লেনদেন, ক্ষমতার অপব্যবহার ও মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়। আমরা দুদকের পক্ষ থেকে সেই অভিযোগ প্রমাণ করতে সক্ষম হওয়ায় আদালত এই দণ্ড দেন।  

রায়ে দুজন দণ্ডিত হওয়ায় সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। রায় ঘোষণা শেষে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের কারাগারে নিয়ে যাওয়া হয়।

এর আগে গত ২৩ ডিসেম্বর মামলাটিতে সাক্ষ্যগ্রহণ শেষ হয়। মামলায় চার্জশিটভুক্ত ১৭ সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্যগ্রহণ করেন আদালত। এরপর গত ১২ জানুয়ারি আত্মপক্ষ সমর্থনে ডিআইজি মিজান ৬ পৃষ্ঠা এবং এনামুল বাছির ১২ পৃষ্ঠার লিখিত বক্তব্য আদালতে জমা দেন।

সবশেষ গত ১০ ফেব্রুয়ারি যুক্তিতর্ক উপস্থাপন শেষে আদালত রায়ের জন্য ২৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

৪০ লাখ টাকার ঘুষ কেলেঙ্কারির অভিযোগে ২০১৯ সালের ১৬ জুলাই দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ দুদকের পরিচালক শেখ মো. ফানাফিল্লাহ বাদী হয়ে মামলা করেছিলেন। ২০২০ সালের ১৯ জানুয়ারি তাদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন দুদকের একই কর্মকর্তা।

গত বছর ৯ ফেব্রুয়ারি তাদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ করেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েশ। এরপর তিনি মামলাটি বিশেষ জজ আদালত-৪ এ বদলির আদেশ দেন। গত বছর ১৮ মার্চ আসামিদের অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

২০১৯ সালের ৯ জুন একটি বেসরকারি টিভি চ্যানেলে প্রচারিত প্রতিবেদন অনুযায়ী, ডিআইজি মিজানের বিরুদ্ধে পরিচালিত দুর্নীতির অনুসন্ধান থেকে দায়মুক্তি পেতে দুদক পরিচালক বাছিরকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছিলেন ডিআইজি মিজান। ঘুষ লেনদেন সংক্রান্ত কথোপকথন রেকর্ড করে ওই চ্যানেলকে দিয়েছিলেন মিজান। ডিআইজি মিজানও এ বিষয়ে নিজেই গণমাধ্যমে সাক্ষাৎকার দেন। অবৈধ সম্পদ অর্জনের মামলা থেকে বাঁচতে ওই অর্থ ঘুষ দেন বলে ডিআইজি মিজান দাবি করেন।

এ প্রতিবেদন প্রচারিত হওয়ার পর দুদক সংস্থার সচিব মুহাম্মদ দিলোয়ার বখতকে প্রধান করে তিন সদস্যের উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করে। কমিটি ২০১৯ সালের ১০ জুন প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালক বাছিরকে দুদকের তথ্য অবৈধভাবে পাচার, চাকরির শৃঙ্খলা ভঙ্গ ও সর্বোপরি অসদাচরণের অভিযোগে সাময়িকভাবে বরখাস্ত করে কমিশন।

এরপর ২০১৯ সালের ১৬ জুলাই দুদক পরিচালক ও অনুসন্ধান টিমের দলনেতা শেখ মো. ফানাফিল্যা মানি লন্ডারিং আইনে সংস্থার ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। একই বছর ২২ জুলাই এনামুল বাছিরকে গ্রেফতার করে দুদকের একটি দল। সেই থেকে তিনি কারাগারে।

অপরদিকে দুর্নীতির মামলায় গ্রেফতার ডিআইজি মিজানকে এই মামলায়ও গ্রেফতার দেখানো হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২২
কেআই/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।