ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুই মামলায় সম্রাটের জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
দুই মামলায় সম্রাটের জামিন

ঢাকা: অর্থ পাচার ও অস্ত্র আইনের দুই মামলায় জামিন পেয়েছেন যুবলীগের বহিষ্কৃত নেতা ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট। রোববার (১০ এপ্রিল) ঢাকার দুটি পৃথক আদালত তার জামিন মঞ্জুর করেন।

তার অর্থপাচার মামলাটি তদন্তাধীন রয়েছে। এই মামলায় তার জামিনের আবেদন মঞ্জুর করেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন।

অপরদিকে অস্ত্র আইনে তার বিরুদ্ধে মামলাটি অভিযোগ গঠন শুনানির জন্য রয়েছে। এই মামলায় ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সল আতিক বিন কাদের তার জামিন মঞ্জুর করে আদেশ দেন।

সম্রাটের বিরুদ্ধে মাদক ও অবৈধ সম্পদ অর্জনের আরও দুটি মামলা থাকায় এখনই মুক্তি পাচ্ছেন না বলে জানান তার আইনজীবী এহসানুল হক সমাজী।

২০২০ সালের ১২ সেপ্টেম্বর সিআইডির অর্গানাইজ ক্রাইম বিভাগের ফিনান্সিয়াল ক্রাইম ইউনিটের সহকারী পরিদর্শক (এসআই) রাশেদুর রহমান বাদী হয়ে রাজধানীর রমনা থানায় সম্রাটের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে একটি মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়, বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাট রাজধানীর মতিঝিল, ফকিরাপুল, পল্টন ও কাকরাইল এলাকায় প্রভাব বিস্তার করে অবৈধ অর্থ উপার্জন করেছেন। তার উপার্জিত অবৈধ অর্থের মধ্যে ১৯৫ কোটি টাকা তিনি তার সহযোগী আসামি আরমানের সহায়তায় সিঙ্গাপুর ও মালয়েশিয়া পাচার করেছেন।

রাজধানীতে অবৈধভাবে ক্যাসিনো পরিচালনার সুনির্দিষ্ট অভিযোগে ২০১৯ সালের ৬ অক্টোবর কুমিল্লার চৌদ্দগ্রামের কুঞ্জশ্রীপুর গ্রাম থেকে ইসমাইল হোসেন চৌধুরী সম্রাটকে আটক করে র‍্যাব। ওইদিনই কাকরাইলে তার কার্যালয়ে অভিযান চালিয়ে অবৈধ অস্ত্র-গুলি উদ্ধার করে সংস্থাটি। পরদিন অস্ত্র আইনের এই মামলা করে র‍্যাব।

২০১৯ সালেই এই মামলায় চার্জশিট দাখিল করা হয়। পরে একই বছর ২০ অক্টোবর চার্জশিট গ্রহণ করে মামলাটি প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতে বদলির আদেশ দেন মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
কেআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।