ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে সেই নদীর জামিন আবেদন খারিজ 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
হাইকোর্টে সেই নদীর জামিন আবেদন খারিজ  হাইকোর্ট

ঢাকা: ভারত, মালয়েশিয়া ও দুবাইয়ে মানবপাচারকারী পাচারকারী চক্রের সমন্বয়কের অভিযোগ হিসেবে গ্রেফতার হওয়া নদী আক্তার ইতি ওরফে জয়া আক্তার জান্নাত ওরফে নুর জাহানের (২৮) জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১১ এপ্রিল) বিচারপতি এ এস এম আব্দুল মোবিন এবং বিচারপতি মো. আতেয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী হাসান তারিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জী।  

গত বছরের ২১ জুন বিকেলে যশোর ও নড়াইলের সীমান্তবর্তী এলাকায় অভিযান চালিয়ে আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের মূলহোতা নদী আক্তার ইতি ওরফে জয়া আক্তার জান্নাত ওরফে নূর জাহানসহ ৭ সদস্যকে গ্রেফতার করে হাতিরঝিল থানা পুলিশের একটি টিম। চক্রের গ্রেফতার অন্য সদস্যরা হলেন- মো. আল-আমিন হোসেন (২৮), আমিরুল ইসলাম (৩০), পলক মণ্ডল (২৬), মো. সাইফুল ইসলাম (২৮), মো. তরিকুল ইসলাম (২৬) ও বিনাশ শিকদার (৩৩)।  

পরদিন (২২ জুন) সকালে রাজধানীর শ্যামলীতে অবস্থিত ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের ডিসি কার্যালয়ে তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল্লাহ সংবাদ সম্মেলনে জানান, পাচার হওয়া ভুক্তভোগী নারীদের কাছে নদীর অন্তত ১০টি নাম পাওয়া গেছে। তিনি একেক সময় একেক নাম ব্যবহার করতেন। অনুসন্ধানে আমরা জানতে পারি, পাচার নারীদের কাছে তিনি নদী হিসেবে পরিচিত। ভারতে তাকে সবাই ইতি নামে চেনে। আবার ভারতীয় আধার কার্ডে তার নাম জয়া আক্তার জান্নাত। অপরদিকে বাংলাদেশি পাসপোর্টে তার নাম রয়েছে নুর জাহান। এদিকে সাতক্ষীরা সীমান্ত এলাকায় তাকে জলি এবং যশোর সীমান্তে প্রীতি নামে পরিচিত এই নারী।

তিনি বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে নদীর সম্পর্কে জানা গেছে, ২০০৫ সালে শীর্ষ সন্ত্রাসী রাজীব হোসেনের সঙ্গে নদীর বিয়ে হয়েছিল। ২০১৫ সালে একটি বন্দুকযুদ্ধে রাজীবের মৃত্যু হয়। সেই সময়ের পর থেকে নদী মানবপাচারকারী চক্রের সঙ্গে যুক্ত হন। পর্যায়ক্রমে ভারত, মালয়েশিয়া ও দুবাইয়ে মানবপাচার চক্রের অন্যতম একজন সমন্বয়ক হয়ে উঠেন গ্রেফতার নদী।

আরও পড়ুন>>নদী ছিলেন ভারত-মালয়েশিয়া-দুবাইয়ে মানবপাচারকারী চক্রের সমন্বয়ক

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।