ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দুদক থেকে অপসারণ: শরিফের রিট শুনানি মুলতবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২২
দুদক থেকে অপসারণ: শরিফের রিট শুনানি মুলতবি

ঢাকা: দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালা ২০০৮ এর ৫৪(২) বিধি এবং উপসহকারী পরিচালক পদ থেকে অপসারণের বৈধতা চ্যালেঞ্জ করে মো. শরিফ উদ্দীনের করা রিট শুনানি মুলতবি করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ ১৯ মে পর্যন্ত শুনানি মুলতবি করেন।

আদালত বলেছেন, আবেদনকারী তো একটা রিভিউ (পুনর্বিবেচনার আবেদন) করেছেন। দুদক এটি প্রত্যাহার করতে পারে, সংশোধন বা বাতিলও করতে পারে। আপাতত বিষয়টি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হচ্ছে। এর মধ্যে রিভিউ নিষ্পত্তি করেন। এটি (রিভিউ) তো অনন্তকাল ফেলে রাখতে পারবে না। ১৯ মে পর্যন্ত শুনানি মুলতবি রাখা হলো। রিভিউ এর মধ্যে নিষ্পত্তি হয়ে গেলে আবেদনকারী চাইলে সম্পূরক তথ্য দিয়ে বিষয়টি নিয়ে আসতে পারবেন।  

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী সালাউদ্দিন দোলন ও আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক।  

দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।  

২০০৮ সালের দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালার ৫৪ (২) বিধি অনুযায়ী গত ১৬ ফেব্রুয়ারি শরিফ উদ্দীনকে চাকরি থেকে অপসারণ করে দুদক। এরপর ১২ মার্চ রিট করেন শরিফ উদ্দীন।  

রিট দায়েরের পর আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক জানান, কোনো কারণ না দর্শানো যে কোনো কর্মচারীকে অপসারণ করার ৫৪ (২) বিধিতে দুদকের যে ক্ষমতা এটা সংবিধান পরিপন্থী। একারণে এ বিধির বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। আর এই বিধির অধীনে শরিফ উদ্দীনকে অপসারণের বৈধতাও চ্যালেঞ্জ করা হয়েছে।  

রিটে দুদক সচিব, দুদক চেয়ারম্যান, আইন সচিব ও জনপ্রশাসন সচিবকে বিবাদী করা হয়েছে।

আরও পড়ুন>>

>>> দুদক কর্মকর্তা অপসারণের প্রতিবাদে সহকর্মীদের মানববন্ধন

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা,এপ্রিল ১১,২০২২
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।