ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

বন্ডে আমদানি করা কাপড় খোলা বাজারে বিক্রির বিরুদ্ধে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
বন্ডে আমদানি করা কাপড় খোলা বাজারে বিক্রির বিরুদ্ধে রুল

ঢাকা: বন্ডের অধীনে আমদানি করা কাপড় খোলা বাজারে বিক্রির অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রুল জারি করেছেন হাইকোর্ট।
 
মঙ্গলবার (৩০ আগস্ট) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির হায়াতের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

 

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।  

ওই আইনজীবী জানান, সরকার গার্মেন্টস পণ্য রপ্তানির জন্য বন্ডের অধীনে শুল্কমুক্ত কাপড় আমদানির অনুমতির পরে কতিপয় ব্যবসায়ী সেই কাপড় সরকারের শুল্ক ফাঁকি দিয়ে একটা বড় অংশ খোলা বাজারে বিক্রি করে দুর্নীতির মাধ্যমে হাজার হাজার কোটি টাকা আয় করে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অজানা কারণে নীরব থাকার বিষয়ে বিভিন্ন মিডিয়ায় খবর প্রকাশিত হলে বিষয়টি সম্পর্কে বাংলাদেশ ব্যাংক, দুদক, সিআইডি এবং কাস্টমস কর্তৃপক্ষকে তদন্ত করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার লিখিত অভিযোগ জানানো হয়। কিন্তু কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ায় চট্টগ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন সোমবার (২৯ আগস্ট) হাইকোর্টে রিট করেন।  

রিটের শুনানি নিয়ে হাইকোর্ট চার সপ্তাহের রুল দিয়েছেন।
 
রুলে বন্ডের অধীনে আমদানি করা কাপড় খোলা বাজারে বিক্রি করা অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং বাদীর করা আনীত সংশ্লিষ্ট দুর্নীতির অভিযোগের বিষয়ে কেন তদন্তের নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়েছেন।
 
এছাড়া আদালত অন্তবর্তীকালীন আদেশ দিয়েছেন। আদেশে দুদকের চেয়ারম্যান, এনবিআর চেয়ারম্যান, কমিশনার অব কাস্টমস, কাস্টমস বন্ড কমিশনার এবং বাংলাদেশ ব্যাংকের কাছে দুর্নীতির অভিযোগের বিষয়ে বাদীর আবেদন তিন মাসের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেন। আর পরবর্তী দুই সপ্তাহের মধ্যে এফিডেভিট আকারে তা আদালতে দাখিল করার নির্দেশ দিয়েছেন।  

একইসঙ্গে আদালত বিভিন্ন কোম্পানির বিরুদ্ধে দুর্নীতির বিষয়ে আনীত অভিযোগ তদন্ত করে ব্যবস্থা নিতে বলেছেন বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ৩০,২০২২
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।