ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

আসামির অভিযোগে গ্রেফতার আইনজীবীর জামিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
আসামির অভিযোগে গ্রেফতার আইনজীবীর জামিন

ঢাকা: মামলায় খালাসের কথা বলে ম্যাজিস্ট্রেটের নাম ভাঙিয়ে আসামির কাছ থেকে বিপুল অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে গ্রেফতার আইনজীবী জুয়েল মুন্সি সুমনকে জামিন দিয়েছেন আদালত।  

রোববার (১৬ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন পাঁচ হাজার টাকা বন্ডে জামিনের আদেশ দেন।

জুয়েল মুন্সির পক্ষে সিনিয়র আইনজীবী কাজী নজিবুল্লাহ হিরুসহ বেশ কয়েকজন আইনজীবী জামিন শুনানি করেন।

কোতোয়ালি থানা আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আশ্রাব আলী এ তথ্য জানান।

জানা যায়, মো. আবিরুল ইসলাম চৌধুরী নামে এক আসামির বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে তার স্ত্রী যৌতুকের মামলা দায়ের করেন। সে মামলার পরে গত ২৮ আগস্ট আইনজীবী পরিচয় দিয়ে জুয়েল মুন্সি ফোন দেন।  

তিনি বলেন, আবিরুলসহ পরিবারের আরও তিনজনের বিরুদ্ধে যৌতুকের মামলা দায়ের করা হয়েছে। সে মামলায় তিনজনকে বাদ দেওয়া যাবে, এজন্য জন প্রতি ৫০ হাজার টাকা করে ১ লাখ ৫০ হাজার টাকা দিতে হবে।  

সে কথা অনুযায়ী আসামি বনানীর আরগিলা হোটেলে বসে নগদ ১ লাখ ৫০ হাজার টাকা গ্রহণ করে এবং মামলা থেকে বাদ দেওয়া ম্যাজিস্ট্রেটের কাগজ সরবরাহ করেন। পরে ৩০ আগস্ট মামলার দরখাস্তের খরচ হিসেবে আসামির কাছ থেকে আরও ১৫ হাজার টাকা নেয়।

অভিযোগে আরও জানা যায়, গত ৬ সেপ্টেম্বর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলামের আদালত থেকে জামিন করাবে এবং সিএমএমকে ম্যানেজ করে ২৮ নম্বর আদালতে মামলাটি স্থায়ী জামিন করাবে ও খালাস করাবে বলে আরও তিন লাখ টাকা ও মামলা নিষ্পত্তির পরে আরও ১ লাখ ৫০ হাজার টাকা দিতে হবে বলে জানায়।

গত ১২ অক্টোবর মামলাটি সিএমএম ২৮ নম্বর আদালতে চার্জ শুনানির জন্য ছিল। ওইদিন আবার শুনানির জন্য ২০ হাজার টাকা আসামির কাছ থেকে আইনজীবী গ্রহণ করেন। আইনজীবী মিথ্যা তথ্য দিয়ে প্রতারণামূলকভাবে আসামির কাছ থেকে মোট ৪ লাখ ৬৫ হাজার টাকা আত্মসাৎ করেন।

এরপর আদালত থেকে আটক করে মামলা দায়েরের জন্য তাকে থানায় হস্তান্তর করেন। গত ১৩ অক্টোবর তাকে কারাগারে পাঠিয়ে রোববার জামিন শুনানির দিন ধার্য করেন আদালত।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।