ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দইবড়া 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
দইবড়া 

ইফতারে বাইরের ভাজা-পোড়া খাবার না কিনে, ঘরে তৈরি করুন স্বাস্থ্যকর দইবড়া।  

উপকরণ-  
মাষকলাই ডাল ১/২কাপ, জিরা ২চা চামচ, ধনে ২চা চামচ, গোল মরিচ ১/২চা চামচ
শুকনো মরিচ ৪টি, লবণ-১টেবিল চামচ, তেল ১কাপ, গুড় বা চিনি ২ টেবিল চামচ
টক দই ২ কাপ ।

প্রণালী

প্রথমে ডাল ভালো করে ধুয়ে নিয়ে ৬ থেকে ৭ ঘণ্টা পানি দিয়ে ভিজিয়ে রাখুন। জিরা, ধনে, গোল মরিচ ও শুকনো মরিচ আলাদা টেলে এক সঙ্গে গুঁড়া করে রাখুন। ডালের পানি ফেলে দিয়ে শিল পাটায় মিহি করে বেটে নিন, এবার সামান্য পানি দিয়ে ডাল ভালো করে ফেটে নিন । একটা গামলায় ৬ কাপ পানির সঙ্গে ২ চা চামচ লবন মিশিয়ে রাখুন । কড়াইয়ে তেল গরম করুন। অল্প ডাল নিয়ে চ্যাপ্টা আকারের বড়া বানিয়ে তেলে ভাজুন।

ভাজা হলে তেল থেকে তুলে লবণ পানিতে ছাড়ুন। এভাবে সব ডালের বড়া ভেজে তুলুন। বড়া ভাজার সময় না ফুলে উঠলে সামান্য পানি দিয়ে ডাল আবার ফেটে নিন। দই আলাদা করে ফেটে নিন। বেশি ঘন মনে হলে সামান্য পানি মেশাতে পারেন। চিনি বা গুড়, লবণ ও দই এক সঙ্গে মেশান। এবার আগে থেকে গুঁড়া করে করে রাখা ভাজা মসলা ২ চা চামচ মেশান।

বড়ার পানি ছেঁকে নিয়ে একটা কাঁচের বাটিতে বড়াগুলো রাখুন। বড়ার ওপরে দই এর মিশ্রণ ঢেলে দিন । ওপরে গুঁড়া মশলা ছিটিয়ে দিন । পুদিনা পাতা ও ধনে পাতা কুচিও দিতে পারেন। বড়া ৩ থেকে ৪ ঘণ্টা দই এ ভিজতে দিন। ইচ্ছা করলে ফ্রিজেও রাখতে পারেন।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।