ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

দীর্ঘ সময় বসে কাজ করেও ফিট থাকার উপায়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
দীর্ঘ সময় বসে কাজ করেও ফিট থাকার উপায় ছবি: সংগৃহীত

বর্তমান সময়ে অনেকেই অফিসে প্রতিদিন টানা ৮ থেকে ৯ ঘণ্টা ডেস্কে বসে কাজ করেন। কিন্তু এভাবে দীর্ঘ সময় বসে কাজ করলে শরীরে মেদ জমে যাওয়ার সম্ভাবনা থাকে।

আসুন জেনে নেই টানা বসে কাজ করেও ফিট থাকার উপায়:

না খেয়ে অফিস নয়: সকাল সকাল অফিসে যাওয়ার তাড়া যেকোনো চাকরিজীবীরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে যাবেন না। বেলার দিকে অফিস হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারাদিন ক্ষুধা পাওয়ার প্রবণতা কমবে।

কাজের মধ্যে বিরতি নেওয়া: অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সে সময় হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

রাস্তার খাবার এড়িয়ে চলা: অফিসপাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন।

ডেস্কে বসেই হালকা ব্যায়াম: চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই।

কাজের ফাঁকে পানি পান: ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। ক্ষুধা পেলে কাজের ফাঁকে সেগুলো অল্প করে খান। আর মাঝে মাঝে পানি পান করবেন।

অফিস থেকে ফেরার পথে একটু হাঁটা: অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যাস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট দিয়ে না ওঠে সিঁড়ি ব্যবহার করুন।

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২১
জেডএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।