ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়া থেকে মফিজুল সাদিক

নান্দনিক সৌন্দর্যের পুত্রা লেক!

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
নান্দনিক সৌন্দর্যের পুত্রা লেক! ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পুত্রাজায়া থেকে: মালয়েশিয়ার পুত্রাজায়ার পুত্রা লেক। ৬ হাজার ৮১৫ হেক্টর আয়তন বিশিষ্ট লেকটি তৈরি হয় ১৯৯৩ সালে।

আর নান্দনিক সৌন্দর্যে ভরা এ লেকটি সবার জন্য উন্মুক্ত করা হয় ১৯৯৭ সালে। লেকটি এখানকার গুরুত্বপূর্ণ স্থাপনার সৌন্দর্য যেনো আরো বহুলাংশে বিকশিত করেছে, গোটা পুত্রাজায়াকেই এনে দিয়েছে এক অন্যরমক চেহারা।
 
একটি আধুনিক শহর কেমন হতে পারে তার অনন্য নিদর্শন ‍পুত্রাজায়া। বিশ্বের অনেক দেশই এখন পুত্রাজায়াকে আধুনিক শহরের মডেল হিসেবে বিবেচনা করছে।
 
পুত্রা লেক ঘেষে রয়েছে প্রধানমন্ত্রীর অফিস, পুত্রা মসজিদ, পুত্রা ব্রিজ ও পুত্রা ক্লাব হাউজ। সমস্ত গুরুত্বপূর্ণ স্থাপনার সৌন্দর্য অনেকাংশে বেড়েছে এই পুত্রা লেকের কারণে। এছাড়া এ লেকের গ্রাউন্ড ফ্লোরে তৈরি হয়েছে রেস্তোরাঁ নাসা কান্দার। খুব সহজেই চলন্ত সিঁড়ি বেয়ে রেস্তোরাঁয় প্রবেশ করতে পারেন দর্শনার্থীরা।
 
লেকের পাদদেশে তৈরি রেস্তোরাঁয় সব ধরনের খাবার বিক্রি করা হয়। বিশেষ করে মালয়, ভারতীয় ও চায়নিজ খাবার। রেস্তোরাঁয় খাবার খেতে আসলে প্রথমেই অভ্যর্থনা জানাবে ম্যাকাউ, কাকাতুয়া ও টিয়ে।
 
লেক পাড়ের পরিবেশে নাসা কান্দার হোটেলে এক ধরনের আলাদা তৃপ্তি পেয়ে থাকেন দর্শনার্থীরা। লেকের কারণে পুত্রা ব্রিজের সৌন্দর্য যেন সবাইকে মুগ্ধ করে। ইচ্ছে করলেই কোনো দর্শনার্থী এখানে গোসল করতে পারেন না। তবে নৌকা বাইচসহ বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ইভেন্টে অংশ নিতে পারেন সবাই।
 
পুত্রা লেকের উপরে প্রতিবিম্ব পড়েছে মালয়েশিয়ার বৃহত্তম মসজিদ পুত্রা মস্ক। বৃহত্তম এই মসজিদটি ১৯১৯ সালে নির্মিত হয়। কংক্রিটের তৈরি এ মসজিদে এক সঙ্গে ৭০০ মুসল্লি নামায আদায় করতে পারেন।
 
নারী ও পুরুষ এক সঙ্গে নামায আদায় করতে পারেলেও তাদের আলাদা প্রবেশ পথ দিয়ে মসজিদে প্রবেশ করতে হয়। এছাড়া প্রতিদিন হাজার হাজার ভিন্ন ধর্মের মানুষেরও আগমন ঘটে এ মসজিদে। তবে অবশ্যই তাদের শালীনতার বিষয়টি মেনে চলতে হয় মসজিদে প্রবেশ করতে পারলে।

এছাড়া পুত্রা সাদা ক্লাবের প্রতিবিম্বও পড়েছে পুত্রা লেকে।
 
দর্শনার্থীরা নাক চেপে ধরে ঢাকার হাতিরঝিল লেকের সৌন্দর্য উপভোগ করলেও পুত্রা লেকের সৌন্দর্য উপভোগ করেন হৃদয় মন উজাড় করে। লেকের চারপাশের গুরুত্বপূর্ণ স্থাপনা ছাড়াও রয়েছে সবুজ বনভূমি।
 
এছাড়ার এই লেকের অদূরে নির্মিত হয়েছে পুত্রজায়া আন্তর্জাতিক কনভেনশন সেন্টার (পিআইসিসি)। সব ধরনের আন্তর্জাতিক কনফারেন্সের জন্য বিখ্যাত পিআইসিসি।   বাংলাদেশের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) সম পরিমাণ ব্যয়ে এটি নির্মিত। তবে দারুণভাবে রক্ষাণাবেক্ষণ করা হয় পিআইসিসি’কে।
 
এর চারপাশে গাছের একটি পাতা পড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার করা হয়। সমতল থেকে উঁচুতে নির্মিত পিআইসিসি দেখলে চোখ ফেরাতে পারেন না দর্শনার্থীরা। এতে করে পুত্রাজায়া আধুনিক শহরের সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দিয়েছে কৃত্রিম পুত্রা লেক।

** মেঘের সঙ্গে গলাগলি করে ভয়ঙ্কর সৌন্দর্য উপভোগ
 
বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ