ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

মালয়েশিয়া

অনলাইন শপেই আস্থা মালয়েশিয়াবাসীর

মাহমুদ খায়রুল, কুয়ালালামপুর করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৪
অনলাইন শপেই আস্থা মালয়েশিয়াবাসীর

কুয়ালালামপুর: ডিজনি অ্যানিমেশন ছবি ‘বিগ হিরো ৬’ নিয়ে এখন বিশাল মাতামাতি মালয়েশিয়ায়। সিনেমা হলগুলোতে উপচেপড়া ভিড়।

আর টিকেটের সঙ্গে মিলছে ১২০ রিংগিতের ভাউচার।

হাতে নিলেই দেখা যায় অনলাইন শপের বিজ্ঞাপনের মহড়া সেই ভাউচারে। পরের চিত্রটা ভিন্ন। হুমড়ি খেয়ে সবাই সেই কুপন নিচ্ছেন, আর হাতে পাবার পর সবার হাসিভরা উজ্জলমুখ সেই কুপনের প্রতি কৌতুহল আরো বাড়ায়।

কৌতুহল থেকে দেখা যায়, এ দেশে অনলাইন শপের (দোকান) জনপ্রিয়তা বেশিদিনের নয়। কেবল ২০১১ সাল থেকে অল্প কয়েকটি অনলাইন মার্কেট থেকে চালু হয় যাত্রা। এখন এর জনপ্রিয়তা তুঙ্গে। উন্নত মান, সহজ পেমেন্ট ব্যবস্থা এবং শতভাগ ডেলিভারি নিশ্চয়তার জন্য সবার মাঝে শক্ত স্থান করে নিয়েছে অনলাইন দোকানগুলো। তাই শুধু স্থানীয় নয়, বরং ইবে, রাকুতেন, আলিবাবা, তাওবাও এর মোট বিশ্বমানের অনলাইন মার্কেটগুলো এখন স্থান নিয়েছে মালয়েশিয়ার মার্কেটে।

কেনার ক্ষেত্রে অনলাইন পেমেন্ট এবং ক্যাশ অন ডেলিভারি দু’ধরনেরই সুবিধা দিয়ে থাকে এই শপগুলো। সব লোকাল ব্যাংকগুলো দিচ্ছে সুরক্ষিত অনলাইন পেমেন্ট সিস্টেম। এছাড়া প্রতিদিন ইমেইলের মাধ্যমে পাওয়া যায় দিনের সব আকর্ষনীয় পণ্যের আপডেট। শুধু তাই নয়, মোবাইল এপ্লিকেশন এর মাধ্যমেও এখন কেনাকাটা করা যায়।

ঘরের আসবাবপত্র থেকে শুরু করে ইলেকট্রনিক্স সামগ্রী, ফার্নিচার, জামাকাপড়, প্রসাধনী, মজাদার খাবার সব কিছুর এক বিশাল সংগ্রহ থাকে এখানে। এছাড়া স্থানীয় দোকান থেকে দাম কম বলে ক্রেতাদেরও পছন্দ বেশি এখানে।

আবার কেউ নিজেই তাদের অনলাইন মার্কেটের একটি পেজ ভাড়া নিয়ে হয়ে জেতে পারেন বিক্রেতা। সঙ্গে আরো অনেক সুবিধা দিয়ে থাকে এসব অনলাইন দোকান।

এ বছর রেকর্ড পরিমাণ কেনাবেচা হয়েছে মালয়েশিয়ার অনলাইন মার্কেটগুলোতে। প্রায় অনেক বিক্রেতা দোকান ছেড়ে নির্ভর হয়েছেন এ ব্যবস্থায়। এসব কিছু জনপ্রিয় অনলাইন মার্কেট ঘেটে পাওয়া গেল মজার কিছু তথ্য। কেউ কেউ আছেন বাংলাদেশের মুদ্রা ও নোট বিক্রয় করছেন। যে এক টাকার নোট এখন বাংলাদেশে পাওয়া দুস্কর তার দেখা মিলল স্থানীয় এক অনলাইন শপে।  

বিশেষভাবে উল্লেখযোগ্য মার্কেটগুলো হচ্ছে লেলং, জালোরা, লাজাদা, রাকুতেন, ইবে, আইপিমার্ট ইত্যাদি।
 
বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ