ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

মালয়েশিয়া

পারদানা স্কয়ারে শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
পারদানা স্কয়ারে শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অভ্যর্থনা

পারদানা স্কয়ার (পুত্রজায়া) থেকে: মালয়েশিয়া সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুত্রজায়ার পারদানা স্কয়ারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে রাষ্ট্রীয় অভ্যর্থনা দেওয়া হয়েছে।

সেখানে তাকে অভ্যর্থনা জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মোহাম্মদ নাজিবতুন আবদুল রাজাক।

সেদেশের সেনাবাহিনী তাকে গার্ড অব অনার প্রদান করে ও গার্ড অব অনার পরিদর্শন করেন তিনি।

বুধবার (৩ ডিসেম্বর) স্থানীয় সময় বেলা তিনটা নাগাদ পারদানা স্কয়ারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সরকারি অনুষ্ঠানাদি আয়োজনের প্রধান ওসমান মাহমুদ। স্যালুটিং ডায়াসে তার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ নাজিবতুন আবদুল রাজাক।

এর পরপরই শুরু হয় রাষ্ট্রীয় অভ্যর্থনা অনুষ্ঠান। এতে বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সঙ্গীত পরিবেশনার পর সেনাবাহিনীর একটি চৌকস দল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেয়। দুই নেতা পরে গার্ড অব অনার পরিদর্শন করেন। দুই দেশের অভ্যর্থনা সারিতে দাঁড়ানো প্রতিনিধিদের সঙ্গে পরিচয়, কূটনীতিক কোরের সঙ্গে পরিচয়ের মধ্য দিয়ে শেষ হয় এ অনুষ্ঠান।

এর পরপরই ছবি তোলার জন্য দাঁড়ান দুই নেতা। আর সবশেষে ভিজিটরস বুকে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
দুই প্রধানমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠকটি শুরু হওয়ার কথা রয়েছে বুধবার স্থানীয় সময় বিকেল ৩টা ২৫ মিনিটে। বৈঠক শেষে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নিতে তারা যাবেন পারদানা মিটিং রুমে। সেখানে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দুই প্রধানমন্ত্রী।
 
এর আগে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় হোটেল গ্র্যান্ড হায়াতের বলরুমে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য সুবিধা বিষয়ক সংলাপে অংশ নেন প্রধানমন্ত্রী।   সংলাপ শেষে দুপুর আড়াইটার দিকে পুত্রজায়ার উদ্দেশে যাত্রা শুরু করেন তিনি।
 
এদিকে চুক্তি স্বাক্ষর শেষে কুয়ালালামপুরে আবাসিক হোটেলে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্রাম শেষে সন্ধ্যা সোয়া ৭টায় ফের পুত্রজায়ার উদ্দেশে যাত্রা করবেন। রাত ৮টায় প্রধানমন্ত্রীর বাসভবন সেরি পারদানায় নৈশভোজে অংশ নেবেন তিনি। প্রোটোকল রুমে এই আনুষ্ঠানিক নৈশভোজের পর রাত সাড়ে ৯টায় ফের আবাসস্থল হোটেলে গ্র্যান্ড হায়াতে ফিরবেন প্রধানমন্ত্রী।
 
এর আগে মঙ্গলবার (২ ডিসেম্বর) কুয়ালালামপুর পৌঁছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিকেলেই ব্যস্ত হয়ে পড়েন। তার সঙ্গে হোটেল স্যুটে দেখা করতে আসেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দক্ষিণ এশিয়া বিষয়ক উপদেষ্টা স্যামি ভেলু ও দেশটির একসময়ের ভিশনারি প্রধানমন্ত্রী ও আধুনিক মালয়েশিয়ার কারিগর মাহাথির মোহাম্মদ।
 
এরপর রাতে তিনি যোগ দেন মালয়েশিয়ায় বাংলাদেশি কমিউনিটির দেওয়া গণ সংবর্ধনা অনুষ্ঠানে।
 
বৃহস্পতিবার (৪ ডিসেম্বর) স্থানীয় সময় দুপুর ১২টায় কুয়ালালামপুর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত থাকবেন মালয়েশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হামজাহ জইনুদ্দিন, মানবসম্পদ বিষয়ক উপমন্ত্রী হাজি ইসমাইল হাজি আবদুল মুত্তালিব ও মালয়েশিয়ায় বাংলাদেশের হাই কমিশনার একেএম আতিকুর রহমান।
 
বাংলাদেশ সময় বেলা ২টার দিকে প্রধানমন্ত্রীর ঢাকা হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

** পারদানা স্কয়ারে শেখ হাসিনা
**বাংলাদেশ হবে সবার বিনিয়োগের গন্তব্য
** বুধবার চুক্তি সমঝোতা-স্মারক-যৌথ ইশতেহার
**‘ভূতের পিছ পা বিএনপি জামায়াতের !’
** মাহাথিরকে বাংলাদেশে আমন্ত্রণ
** লাল-সবুজ পতাকায় সেজেছে কুয়ালালামপুর
** বাংলাদেশে নিম্ন আয়ের মানুষের আবাসন বানাবে মালয়েশিয়া
** মালয়েশিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী
** মালয়েশিয়ার পথে প্রধানমন্ত্রী
** পুত্রজায়ায় হাসিনা-রাজাক বৈঠক বুধবার
** ভাড়াবিহীন বাসে ওয়াইফাই ও এসি!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa