ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মালয়েশিয়ায় আন্তর্জাতিক সম্মাননায় বাংলাদেশি শিক্ষার্থী মাহী

কায়সার হামিদ হান্নান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫
মালয়েশিয়ায় আন্তর্জাতিক সম্মাননায় বাংলাদেশি শিক্ষার্থী মাহী

মালয়েশিয়া: আন্তঃধর্ম, সহনশীলতা ও শান্তিবিষয়ক চতুর্থ আন্তর্জাতিক সম্মেলনে অসামান্য অবদান ও আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ায় (আইআইইউআম) কৃতিত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশি ছাত্র মু. মুহিউদ্দিন  মাহী অনন্য কৃতিত্বের স্মারকস্বরূপ জাতিসংঘ, মালেশিয়ান সরকার, আইআইইউএম, মাদিন একাডেমি ইন্ডিয়া ও সংযুক্ত আরব আমিরাত কর্তৃক সম্মাননা পদকে ভূষিত হয়েছেন।   

চতুর্থ এ আন্তর্জাতিক সম্মেলনে জাতিসংঘ হারমনি সপ্তাহের সমন্বয়ে মালয়েশিয়ান সরকার, আন্তঃধর্ম, জাতীয় ঐক্য ও একাত্মতা বিভাগ, প্রধানমন্ত্রীর অফিস, ইউএই-এর সংস্কৃতি, যুব ও কমিউনিটি উন্নয়ন মন্ত্রণালয়, আল-মাদিন একাডেমি ইন্ডিয়া এবং আইআইইউএম-এর যৌথ উদ্যোগে ৪-৫ ফেব্রুয়ারি- ২০১৫ আইআইইউএম-তে অনুষ্ঠিত হয়।

 

ড. বশির সোয়ালেহীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন- ইউএই-এর সংস্কৃতি ও যুব উন্নয়নমন্ত্রী প্রিন্স শেখ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়ান সরকারের প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সাবেক পররাষ্ট্র, তথ্য ও সংস্কৃতিমন্ত্রী তানশ্রী ড. রাইস ইয়াতীম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আইআইইউএমের রেক্টর প্রফেসর যালেহা কামরুদ্দিন, ইউএইএ’র সংস্কৃতি, যুব ও কমিউনিটি মন্ত্রণালয়ের নির্বাহী পরিচালক হাকাম আল হাশেমি, মাদিন একাডেমির চেয়ারম্যান শেখ ইব্রাহীম খলীল বুখারী, গ্রিফিথ বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার ড. ব্রায়ান অ্যাডাম, আন্তর্জাতিক আন্তঃধর্ম প্রসিদ্ধবক্তা- ড. মহান, ড. সুরেন্দ্র সিং, প্রফেসর ইউসুফ আল-হাসান, প্রফেসর ড. নসর আরিফ, ড. আশাইয়া হারুন, ড. তেহ সু, প্রফেসর ওয়ালিদ ফারিস, প্রফেসর ইব্রাহীম যাইন, সাইফুল ইসলাম, এনিজহুরা, বিদিয়ানান কে বি সুন এবং ড. নিদাল আল-তেনেইজি প্রমুখ।

সম্মেলনে ইসলাম, বৌদ্ধ, হিন্দু, খ্রিস্টান ও শিখসহ বিভিন্ন ধর্মীয় অনুসারীদের মধ্যে শান্তি, সহনশীলতা ভ্রাতৃত্ববোধ প্রতিষ্ঠা নিয়ে আলোচনা করা হয়।

বর্তমান বিশ্বে ধর্মীয় সংঘাত, শত্রুতা ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতন-উৎপীড়ন ও অধিকার হরণসহ বিভিন্ন দিক নিয়ে সঠিক সমাধানের ওপর একটি সেমিনার প্রতিবেদন প্রস্তুত করা হয়, যা জাতিসংঘসহ বিশ্বনেতৃবৃন্দের কাছে সমাদৃত হয়েছে।

সম্মেলনে সমাপনী অধিবেশনে সম্মেলনের উপদেষ্টা আইআইইউএমএ’র ডেপুটি রেক্টর প্রফেসর ড. আব্দুল আজিজ বারগুত, আইআইইউএম ও সম্মেলনের পক্ষ থেকে বাংলাদেশি তরুণ নেতা মু. মুহিউদ্দিনকে তার অসাধারণ অবদান ও কৃতিত্বের জন্য সম্মাননা স্মারক প্রদান করেন।

আইআইইউএম ও মালয়েশিয়ায় বাংলাদেশি এবং অন্যান্য দেশের নাগরিকের অধিকার প্রতিষ্ঠা ও সহযোগিতায় অনন্য কৃতিত্বের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আরো একটি সম্মাননা পদক প্রদান করা হয়।

বিদেশের মাটিতে বাংলাদেশের শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক-বাহক হিসেবে মু. মুহিউদ্দিন মাহীর অবদান সত্যিই প্রশংসনীয়। তার এই ধারাবাহিক অর্জন আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের অবস্থানকে আরো সুদৃঢ় করবে।

তিনি বর্তমানে আইআইইউএম-এ আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে Graduate Research Assistant ও PhD গবেষক হিসেবে নিয়োজিত আছেন। তিনি জাতিসংঘ, OIC, UNESCO, ISESCO, EU-সহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সঙ্গে আন্তর্জাতিক উন্নয়ন, গবেষণা ও শিক্ষাধর্মী প্রকল্পে গবেষণার কাজে নিয়োজিত রয়েছেন।

মু. মুহিউদ্দিন মাহীর ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে আন্তর্জাতিক সম্মেলনে একাধিকবার বাংলাদেশের হয়ে তরুণ প্রজন্মের প্রতিনিধিত্ব করেন। তিনি দেশে-বিদেশে অধ্যয়নরত সব শিক্ষার্থী ও গবেষকদের নিয়ে রাজনৈতিক ভেদাভেদ ভুলে আগামীর বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

তিনি চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার চুনতি ইউনিয়নের নারিচ্চা গ্রামের আলহাজ্ব মাওলানা ফৌজুল কবির ও হাফসা বেগমের ৪র্থ সন্তান।  

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ