ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

মালয়েশিয়া

মাহাথির কন্যার ভূত আর তাড়ায় না মনিরকে

জাকারিয়া মন্ডল, সিনিয়র আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মে ২৫, ২০১৬
মাহাথির কন্যার ভূত আর তাড়ায় না মনিরকে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়ালালামপুর থেকে: মাহাথির কন্যা মেরিনা’র ফেলে যাওয়া ওয়ালেট ফিরিয়ে দিয়ে রাতারাতি তারকা বনে গিয়েছিলেন বাংলাদেশি মনির হোসেন। প্রথম প্রথম বিষয়টা উপভোগ করলেও খ্যাতির বিড়ম্বনায় নাস্তানাবুদ হতে হতে সময় লাগেনি।

 

কাজ করতেন মালয়েশিয়ার সবচেযে বড় আইটি মার্কেট ল য়িত প্রাজার লয়ার গ্রাউন্ড ফ্লোরে, কাবাব তুর্কিতে। কড়কড়ে রিঙ্গিত (১ রিঙ্গিতে ২০ টাকা), আই ফোন, আইপড, এইচএসবিসি’র ক্রেডিট কার্ড, সব মিলিয়ে লক্ষাধিক টাকার জিনিস ফিরিয়ে দিয়ে তিনি তখন নির্লোভ মানুষের মূর্ত প্রতীক। হিরো বনে গেছেন বাংলাদেশি, মালয়, তামিল, চায়নিজসহ সব কমিউনিটিতে।

২০১৫ সালের গোড়ার দিককার ওই ঘটনার পর বুকিত বিনতানের ওই ফুড শপে তাকে দেখতে মানুষের ঢল নামতে শুরু করলো প্রতিদিনই। বিব্রতকর পরিস্থিতি থেকে তাকে উদ্ধারে পদক্ষেপ নিলেন ভিনদেশি মালিক। প্রথমে লয়ার গ্রাউন্ড ফ্লোর থেকে বদলি করলেন আপার গ্রাউন্ড ফ্লোরে।

কিন্তু তাতেও কাজ না হওয়ায় কাবাব তুর্কির পুডু সেন্ট্রাল শাখায় বদলি করা হলো মনির হোসেনকে। এতে করে পুরোপুরি যে তাকে লোকচক্ষুর অন্তরালে সরানো গেলো তা নয়, তবে প্রবাসী বাংলাদেশি সাংবাদিক ছাড়া অন্যরা ঠিক না চেনায় ঝামেলা কমলো মনিরের। ওখানকার পোশাক আলাদা হওয়ায় চেহারা লুকোনো সহজ হলো তার।  

দেড় বছরের ব্যবধানে সেই খ্যাতির বিড়ম্বনা থিতু হয়ে এসেছে অনেকটাই। ফের ল য়িত প্লাজার আপার গ্রাউন্ড ফ্লোরে ফিরেছেন মনির। তবে এবার আর কাবাব তু্ক্তিতে নয়, একটি আইটি শপে কাজ করছেন গুছিয়ে।

সর্বশেষ মাস ছয়েক আগে জনা দুই চায়নিজ সাংবাদিক এসেছিলো তার সাক্ষাতকার নিতে। তারপর নতুন করে আর কেউ আসেনি। পুরনোরা মাঝেমধ্যে হাই-হ্যালো করে বটে, তবে ঘটনাটা লোকজনের গা সওয়া হয়ে গেছে। মেরিনা মাহাথিরের ভূত আর তাড়া করে না এখন।

যদিও মনির যে কেবল মাহাথির কন্যারই ওয়ালেট ফিরিয়ে দিয়েছিলেন তা নয়। সততা তার রক্তে। তাই মালয়েশিয়ায় কাজ করতে এসে কারো ফেলে যাওয়া এমন ব্যাগ-মানিব্যাগ ফেরত দেওয়ার ঘটনা আরো অনেকই ঘটিয়েছেন তিনি।

মনিরের ভাষায়, এমন কাজ তো আগেও অনেক করেছি। কেউ ব্যাগ ফেলে গেলে সঙ্গে সঙ্গে খোলা যায় না। যদি অল্প সময়ে ফিরে আসে তাহলে তো উল্টো দোষী হয়ে যাবো। তাই ঘণ্টাখানেক অপেক্ষার পরও কেউ না এলে ব্যাগ খুলে ফোন নম্বর বা ঠিকানা খুঁজে যোগাযোগ করেছি বহুবার। কিন্তু মেরিনার মাহাথিরের ব্যাপারটা অনেক বড় হয়ে গিয়েছিলো।

সে দিনের কথা স্মরণ করে মনির বলেন, ব্যাগটা যে মাহাথির মোহাম্মদের মেয়ের তা জানতাম না। ফোন দেওয়ার পর তার লোক আসে। কিন্তু প্রমাণ ছাড়া ওই লোকের হাতে ব্যাগ দিতে চাই নি আমি। পরে ওই লোক পরিচয় দিলো। ফেসবুক খুলে দেখালো। সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের মেয়ের পরিচয় পেয়ে অবাক হলাম। তারপর সব দিয়ে দিলাম।

মনির বলতে থাকেন, ব্যাগ ফেরত পেয়ে ওই লোকটা পুরস্কারের জন্য কি পিড়াপিড়িই না করলো। কিন্তু এভাবে সাহায্য নেওয়া তো ভাই আমার ধাতে নাই। তাই ফিরিয়ে দিলাম তাকে।
ঘটনাটা নিজের ফেসবুক পেজে দিয়েছিলেন মেরিনা মাহাথির। সে সময় তার ফেসবুক পাতায় যে ৫০ হাজার মানুষের লাইক ছিলো, সবাই লাইক দিয়েছিলো পোস্টটায়।

লক্ষ্মীপুর সরকারি কলেজে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স করার পর নাইটএঙ্গেল ইউনিভার্সিটির ছাত্র হয়ে ২০১৩ সালে মালয়েশিয়ায় আসেন রায়পুরের চরলক্ষ্মী গ্রামের আব্দুল মোতালেবেন ছেলে মনির হোসেন। এখানে ম্যানেজমেন্টের ওপরে তার ডিপ্লোমা ডিগ্রি প্রায় শেষ হয়েছে এসেছে। ৫ ভাই ও ২ বোনের মধ্যে সেই সবার ছোট। মা-বাবা আর ভাই-বোনদের কথা খুব বেশি মনে পড়ে তার।

এই বিদেশ বিভূঁইয়ে কষ্টের জীবনযাপন করেও মনির হোসেন মনে করেন, যার যার জায়গা থেকে সবারই সৎ হওয়া উচিত।
নিজের অভিজ্ঞতা থেকে বলেন, অন্যের কোনো জিনিস পেলে ফিরিয়ে দিতে বীরের মতো লাগে। অন্যরকম একটা অনুভূতি কাজ করে তখন।

***টাইগারদের কিলাত ক্লাবকে মনে রাখেনি মালয়েশিয়া
** মালয়েশিয়ার রাতের হাটে বাংলা স্টাইলে বিকিকিনি
***মালয়েশিয়ায় বাংলাদেশিদের জন্য আরো কিছু ব্যবসা
***ইসলামী জাদুঘরে মুসলিম মালাক্কা
***এক টিলাতেই এক ডজন জাদুঘর!
***পাহাড়ের পেটে নেমে গেছে ৫শ’ বছরের প্রাচীন সিঁড়ি
***লাল মালাক্কায় মালয়েশিয়ার প্রথম মসজিদ
** মাহাথিরের মানস সন্তান পুত্রাজায়ায়
**দেশে ফিরলেই বেকার, বিদেশের অভিজ্ঞতা বিফলে
*** দূষণে কালো হয়ে আছে কুয়ালালামপুরের জননী
***মালয়েশিয়ায় জেঁকে বসতে পারে বাংলাদেশ
***টিনঘেরা চৌহদ্দিতে ক্রীতদাস জীবন!
***লজ্জা নয় ওরা অহংকার
***মেডিকেল ট্যুরিজমের পালে হাওয়া মালয়েশিয়ায়
*** বাংলাদেশি পরিচয়েই যতো লজ্জা!
***এক ঋতুর দেশে
**বাংলাদেশি আবহে জাঁকিয়ে বসেছে হোটেল মার্ক
**অন টাইমে রিজেন্টে উড়ে মালয় দ্বীপে
**মালয়েশিয়া থেকে খবর দিচ্ছেন বাংলানিউজের জাকারিয়া মণ্ডল



বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, মে ২৫, ২০১৬
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ