ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

মালয়েশিয়া

নতুন দল গড়বেন মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
নতুন দল গড়বেন মাহাথির মোহাম্মদ মাহাথির মোহাম্মদ

ঢাকা: নতুন দল গঠনের পরিকল্পনা করছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। পরবর্তী নির্বাচনকে সামনে রেখে এখনকার বিরোধী শিবিরের সঙ্গে জোট গঠন করতে এ দল গড়ার চিন্তা করছেন তিনি।

বৃহস্পতিবার (১৪ জুলাই) একটি অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ৯১ বছর বয়সী মাহাথির মোহাম্মদ এ ঘোষণা দেন।

তিনি বলেন, তার দলসহ গঠিত জোটের কাজ হবে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের নেতৃত্বাধীন ক্ষমতাসীন বারিসান ন্যাশনালের (বিএন) জোটকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করা।

মাহাথির মোহাম্মদ বলেন, আমরা যারা নাজিবের কার্যক্রমের বিরোধিতা করি, তারা একসঙ্গে কাজ না করা পর্যন্ত বিজয় লাভ করতে পারবো না।

তবে ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়াকে প্রধানমন্ত্রী হিসেবে নেতৃত্ব দেওয়া মাহাথির জানিয়ে দেন, তিনি দল গঠন করলেও নির্বাচনে লড়বেন না, দাঁড়াবেন না প্রধানমন্ত্রী পদের প্রতিদ্বন্দ্বিতায়ও।

মাহাথির বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দল ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনেরই (উমনো) রাজনীতিক ছিলেন। এই দল থেকেই নির্বাচন করে তিনি প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালন করেন দীর্ঘ সময়।

তবে, ২০০৯ সালে নাজিব রাজাক ক্ষমতা নেওয়ার পর তার বিভিন্ন পদক্ষেপের কড়া সমালোচনা করতে থাকেন মাহাথির। এরমধ্যে ২০১৩ সালে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাৎ করে নাজিব নিজ ব্যাংক হিসাবে জমা করেন বলে অভিযোগ ওঠার পর সমালোচনার তীর আরও শানিত করেন মাহাথির।

দু’জনের মধ্যে এই দ্বন্দ্বের জেরে শেষ পর্যন্ত চলতি বছরের মার্চে উমনো থেকে সরে যান মাহাথির। তারপরই তিনি নাজিববিরোধী গণআন্দোলনের ডাক দেন।

নাজিববিরোধিতারই অংশ হিসেবে তাকে ক্ষমতা থেকে সরাতে দেশের সমমনা বিরোধী দলকে নিয়ে জোট গঠন করতে নতুন রাজনৈতিক দল গঠনের এ ঘোষণা দিলেন অশীতিপর মাহাথির।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মালয়েশিয়া এর সর্বশেষ

Alexa